Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যেসকল বিশ্বনেতা জো বাইডেনকে অভিনন্দন জানাননি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২০, ৪:৩৯ এএম | আপডেট : ৯:৫৬ এএম, ১০ নভেম্বর, ২০২০

ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বিজয়ী ঘোষণা করেছে মূলত দেশটির গণমাধ্যম। মার্কিন মিডিয়া তাকে বিজয়ী ঘোষণা করার সঙ্গে সঙ্গেই বিশ্বনেতারা আনুষ্ঠানিক ফলাফলের অপেক্ষা না করে তাকে উষ্ণ অভিনন্দন জানাতে শুরু করেন। তবে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কিছু মিত্র রাষ্ট্র ও সরকার প্রধান এখনো বাইডেনকে অভিনন্দন বার্তা পাঠাননি। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং জানিয়েছেন, তারা মার্কিন নির্বাচন নিয়ে হওয়া আইনী সমস্যার সমাধান হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন। -ডেইলি মেইল, বিবিসি, আল জাজিরা

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু প্রায় ১২ ঘণ্টা চুপ থাকার পর বাইডেনকে শীতল শুভেচ্ছা জানান। স উদী আরব এখন পর্যন্ত মার্কিন নির্বাচনের ফলাফল নিয়ে নিরব রয়েছে। বাদশার পক্ষ থেকে কোনো অভিনন্দন আসে নি। তবে বাইডেনকে মার্কিন মিডিয়া বিজয়ী ঘোষণা করার ২৪ ঘণ্টা পর সউদি যুবরাজ তাকে অভিনন্দন জানিয়েছেন। ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসানারোকে ট্রাম্পের ফটোকপি বলা হয়। ব্রাজিলের গণমাধ্যম বলছে, বোলাসানারো ট্রাম্পের আইনী চ্যালেঞ্জের সমাধান হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন।

ট্রাম্পের আরেক প্রতিচ্ছ্ববি মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেজ লোপেজ ওব্রাডোর বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রের ভোট বিতর্কের সমাধান হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন। উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের কাছ থেকেও মার্কিন নির্বাচনের ফলাফল নিয়ে কোনো বিবৃতি আসে নি। স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী জানজ জানসা নির্বাচনের ফলাফল গণনা শুরু না হতেই ট্রাম্পের প্রতি সমর্থন ব্যক্ত করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ