Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ডোনাল্ড ট্রাম্প শেষ দিনগুলোতে যা করতে পারেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২০, ৪:৪৫ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতা ছাড়ার আগে সাধারণ ক্ষমা ঘোষণা নতুন কিছু নয়। ক্ষমতা ছাড়ার আগে বিল ক্লিনটন নিজের সৎ ভাই রজার ক্লিনটন আর বিলিওনিয়ার মার্ক রিচকে ক্ষমা ঘোষণা করেছিলেন। ট্রাম্প সবার আগে ক্ষমা করতে পারেন সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লেয়নকে। এই ব্যাপারে তার অ্যাটর্নি নিয়মিতই ট্রাম্পের সঙ্গে যোগাযোগ করছেন বলে জানা গেছে। রজার মুলারের দল দ্বারা অপরাধী সাব্যস্ত অন্যদেরও ক্ষমা ঘোষণা করতে পারেন ট্রাম্প। -সিএনএন, এনপিআর

আরও যাদের ক্ষমা করবেন তাদের মধ্যে রয়েছেন পল ম্যানাফোর্ট এবং জর্জ পাপাডোপোলাস। এর বাইরে তিনি নিজ ব্যবসা প্রতিষ্ঠানের কর্মকর্তা ও পরিবারের সদস্যদেরও বেশ কিছু চলমান মামলায় ক্ষমা ঘোষণা করতে পারেন। ট্রাম্পের নিজের বিরুদ্ধে একাধিক তদন্ত চলছে। বিশেষজ্ঞদের ধারণা, তিনি নিজেকেও সাধারণ ক্ষমা ঘোষণা করবেন। সবার আগে ট্রাম্প বরখাস্ত করতে পারেন এফবিআই পরিচালক ক্রিস রে’কে। ২০১৭ সালে তাকে নিয়োগ দেয় সিনেট। ২০২৭ পর্যন্ত তার দায়িত্ব পালনের কথা রয়েছে। অবম্য ট্রাম্প বরখাস্ত করলেও নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন তাকে বহাল করতে পারবেন। পুরো শাসনামলে ট্রাম্প প্রচুর পরিমাণ নির্বাহী আদেশ জারি করেছেন। অ্ফোর্ডেবল কেয়ার অ্যঅক্ট, ইনভারমেন্টাল প্রোটেকশান এবং ইমিগ্রেশন পলিসির ব্যাপারে যাবার আগেও বেশ কিছু নির্বাহী আদেশ জারি করে যেতে পারেন তিনি। এছাড়াও ট্রাম্প বরখাস্ত করতে পারেন জাস্টিস ডিপার্টমেন্টের মহাপরিদর্শক মাইকেল হরোউৎজকেও।



 

Show all comments
  • ash ১৩ নভেম্বর, ২০২০, ৫:৪১ এএম says : 0
    TRUMP JABAR AGE CHINAR SHAHTE BORO DHORONER KONO JAMELA BADHIE JETE PAREN
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ