Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

বাইডেন ইরানের বিরুদ্ধে আরোপিত সব নিষেধাজ্ঞা তুলে দিতে পারবেন: বোল্টন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২০, ৯:২৯ এএম

সাবেক মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন চাইলে ইরানের বিরুদ্ধে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের আরোপিত সবগুলো নিষেধাজ্ঞা একটিমাত্র নির্বাহী আদেশে প্রত্যাহার করতে পারবেন।

তিনি গতকাল (সোমবার) বিবিসি ফার্সিকে দেয়া এক সাক্ষাৎকারে একথা জানান। নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর ইরান-বিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে পারবেন কিনা- এমন প্রশ্নের উত্তরে বোল্টন বলেন, বাইডেন যদি চান তাহলে ক্ষমতা গ্রহণ করেই একটি নির্বাহী আদেশে সব নিষেধাজ্ঞা একসঙ্গে প্রত্যাহার করতে পারবেন।

বোল্টন এমন সময় এ বক্তব্য দিলেন যখন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন বিদায়ী মার্কিন প্রশাসন ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে ব্যাপকভিত্তিক নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা নিয়েছে বলে গতকাল (সোমবার) খবর প্রকাশিত হয়। সেইসঙ্গে গণমাধ্যমে এ জল্পনাও চলছে যে, ট্রাম্প প্রশাসন ইরানের বিরুদ্ধে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তা এত বেশি কঠিন ও জটিল যে পরবর্তী প্রেসিডেন্ট বাইডেন চাইলেও খুব সহজে সেসব প্রত্যাহার করতে পারবেন না।

অবশ্য জন বোল্টন আগাগোড়া ইরানকে ‘কঠোর শাস্তি’ দেয়ার পক্ষপাতী। তিনি এ সাক্ষাৎকারে একথাও বলেছেন, ইরানের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের কথিত সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি ‘ততটা কঠোর না হওয়ায়’ ব্যর্থ হয়েছে।

আমেরিকার এই যুদ্ধবাজ কূটনীতিক বলেন, এখন যে বলা হচ্ছে ট্রাম্পের ক্ষমতার বাকি ৭০ দিনে প্রতি সপ্তাহে একগুচ্ছ নিষেধাজ্ঞা আরোপ করা হবে এখান থেকেই বোঝা যায়, এখন পর্যন্ত যে চাপ প্রয়োগ করা হয়েছে তা ‘সর্বোচ্চ’ ছিল না বরং এখনো ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার সুযোগ রয়েছে।

তালেবানের সঙ্গে শান্তি আলোচনাকে কেন্দ্র করে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জের ধরে হোয়াইট হাউজ ত্যাগ করেছিলেন জন বোল্টন।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Bidhan Chandra Sanyal ১০ নভেম্বর, ২০২০, ১:২৯ পিএম says : 0
    জো বাইডেনের সেটাই উচিত
    Total Reply(0) Reply
  • Shamsul Alam ১০ নভেম্বর, ২০২০, ২:১৮ পিএম says : 0
    তূলনামূলক বিচারে অনেক 'ভালো ও যৌক্তিক মানুষ' ওবামা প্রেসিডেন্ট হিসাবে প্রচন্ড সদিচ্ছা সত্বেও আন্তর্জাতিক পরিমন্ডলে ন্যায়সংগত আচরণ প্রদর্শন করতে পারেননি। বাইডেন ভালো মানুষ, সন্দেহ নেই কিন্তু চাইলেই তিনি প্রেসিডেন্ট হিসাবে ন্যায়ের পক্ষ করতে পারবেন তা ভাবা ঠিক হবে না, সেখানে সমীকরন ভিন্ন। বোল্টন জঘণ্য যুদ্ধবাজ ব্যক্তি, তিনি ট্রাম্পের চেয়েও এককাঠি উপরে; তিনি নিষেধাজ্ঞা প্রত্যাহরের পক্ষে নন। এখন যে কথা বলছেন, তা মূলত:উস্কানিমূলক, যাতে বাইডেন নিষেধাজ্ঞা ত্যাহার করতে না পারেন।
    Total Reply(0) Reply
  • Sk Jiaul Rahaman ১০ নভেম্বর, ২০২০, ৪:১০ পিএম says : 0
    welcome
    Total Reply(0) Reply
  • Masud Rana ১০ নভেম্বর, ২০২০, ৪:১০ পিএম says : 0
    Iran akdin duniyai ledari korbe
    Total Reply(0) Reply
  • Mahfuzur Rahman ১০ নভেম্বর, ২০২০, ৪:১০ পিএম says : 0
    বাইডেন ট্রাম্প কাউকেই বিশ্বাস নাই।
    Total Reply(0) Reply
  • Sagor Ahmed ১০ নভেম্বর, ২০২০, ৪:১১ পিএম says : 0
    এগুলো নামে মাত্র আশ্বাস। আমেরিকার সরকার আগেও যেমন ছিল এখনও তাই আছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ