Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ০৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

আরেক বীরকে পেল ব্রাজিল

প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৩৮ পিএম, ১৭ আগস্ট, ২০১৬

স্পোর্টস ডেস্ক
রাফায়েলা সিলভার কথা মনে আছে? তার হাত ধরেই তো এবারের আসরে প্রথম স্বর্ণের দেখা পেয়েছিল ব্রাজিল। রিওর সেই ডানপিটে মেয়েটি জুডোর বিশ্ব র‌্যাংকিংয়ের শীর্ষ স্থানধারী মঙ্গোলিয়ান সুমাইয়া দার্সুরানকে হারিয়ে অলিম্পিক থেকে জুডোয় প্রথম স্বর্ণ এনে রাতারাতি নায়ক বনে যান রাফা। রিও অলিম্পিকের এগারোতম দিনে এসে আরো এক নায়কের সন্ধান পেল ব্রাজিল। নাম রবসন কনসেইকাও। বক্সিং থেকে ব্রাজিলকে প্রথম অলিম্পিক স্বর্ণ এনে দিয়েছেন তিনি।
রাফার মত কনসেইকাওর জীবনের পথচলাও ছিল বন্ধুর। ছোটবেলা যখন তার স্কুলে যাওয়ার সময় তখন দাদীর সাথে কাজ করেছেন বগানে। সেই সবজি ফেরি করে বিক্রি করেছেন সালভাদরের রাস্তায় রাস্তায়। তখন উটকো ঝামেলায় মেতে থাকত তার চাচা। সেই ঝামেলা মোকাবেলা করতেই বক্সিংয়ের প্রতি ঝুকে আসা সেই ডানপিটে ছেলেটির। সেদিনের সেই ফেরিওয়ালা ছেলেটিই আজ ২৭ বছরে এসে হয়েছে জাতীয় বীর।
শুধু কনসেইকাওয়ের কারণেই কাল কানায় কানায় পূর্ণ ছিল রিওর বক্সিং রিং। লাইট ওয়েঠের ফাইনাল দেখতে চলে আসেন ব্রাজিলিয়ানরা। ব্রক্সিংয়ের কোর্ট তখন হয়ে ওঠে ফুটবলেরর মাঠের মত উত্তল। ‘ব্রাজিল’ ‘ব্রাজিল’ ধ্বনিতে কেঁপে উঠতে থাকে পুরো চত্বর। ফ্রেঞ্চ প্রতিপক্ষ সোফিয়েন ওমিহাকে তারই মধ্যে কনসেইকাও দিলেন হুঙ্কার- ‘তুমি মরতে যাচ্ছ’। শক্তিমত্তা আর কৌশলের লড়াইয়ে এককিছু যার পক্ষে তিনি জয়বঞ্চিত হবেন কেন। বক্সিং থেকে সেলেসাওদের এনে দিলেন প্রথম অলিম্পিক স্বর্ণ।
দিনটি নাতালিয়া ইশচেঙ্কো আর সভেতলানা রোমাশিনার জন্যে হ্যাট্রিক অলিম্পিক স্বর্ণ দখলের গর্বেরও। পানির নীচে ও ওপরে অসাধারণ সব দেহভঙ্গি দেখিয়ে সিনক্রোনাইজড সুইমিংয়ে মুগ্ধ করেছেন দর্শকদের। বেইজিং লন্ডনের পর রিওতেও দুই রুশ তারকা জিতলেন স্বর্ণ খেতাব।
তবে গতকাল অলিম্পিকের ব্রেকিং নিউজ ছিল উইরোপিয় অলিম্পিক কমিটি প্রধানের গ্রেফতার। একদিন আগে ৮শ’ টিকিটসহ এক ব্যক্তিকে গ্রেফতারের একদিন বাদেই অবৈধভাবে টিকেট বিক্রির অভিযোগে ইউরোপিয়ান অলিম্পিক কমিটির প্রধান প্যাট্রিক হিকে গ্রেফতার হয়েছেন। ৭১ বছর বয়সী প্যাট্রিক হিকে গ্রেফতারের সময় তিনি পালিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন বলে পুলিশ জানিয়েছে। তিনি আইরিশ অলিম্পিক কাউন্সিলেরও প্রধান। খবরে বলা হয় যে, প্যাট্রিক হিকে দালালদের টিকেট সরবরাহ করেন এবং সেগুলো ব্যাপক চড়া দামে দামে বিক্রি করা হয় বলে সন্দেহ করা হচ্ছে।
এদিকে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে অলিম্পিকের টেবিল টেনিসে পদক জয়ের নতুন রেকর্ড গড়েছেন জাপানের মিমা ইতো। গেলপরশু মহিলাদের দলগত ইভেন্টে তিনি ১৫ বছর ৩০০ দিন বয়সে ব্রোঞ্জ পদক জয় করেন। এই তালিকায় জাপানী কিশোরী পিছনে ফেলেছেন চায়নার গু ইউয়িকে। ২০০৪ সালে এথেন্সে ডাবলসের ব্রোঞ্জ পদক জয়ের দিনে ইউয়ির বয়স ছিল ১৬ বছর এক মাস তিনদিন। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ইতো সতীর্থ আই ফুকুহারা ও কাশুমি ইশিকাওয়াকে সাথে নিয়ে সিঙ্গাপুরকে ৩-১ সেটে হারিয়ে ব্রোঞ্জ পদক জয় করেন।
এবারের অলিম্পিকে অন্যতম বিষ্ময়ের জন্ম দিয়েছে চীনের অ্যাথলেটিক্স দল। অলিম্পিকের জিমন্যাস্টিকস ইভেন্টটি চাইনিজদের অন্যতম পদক প্রাপ্তির একটি স্থান। অথচ রিও অলিম্পিকে এ পর্যন্ত পুরুষ ও নারী দলের দুটি ব্রোঞ্জ পদক ছাড়া আর কিছুই আসেনি জিমন্যাস্টিকস থেকে। ২০০৮ সালে ঘরের মাঠে বেইজিং গেমসের থেকে যা যোজন যোজন দূরে। পুরুষ ও নারী উভয় বিভাগেই সেখানে শ্রেষ্ঠত্ব ছিল চাইনিজ জিমন্যাস্টদের দখলে। সেবার পুরুষদের আটটি ইভেন্টের মধ্যে সাতটিতেই স্বর্ণ জিতেছিল চায়না। এমনকি সফল আয়োজনের সফলতার পাশাপাশি পদক তালিকায় প্রথমবারের মত নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করে। চার বছর আগেও লন্ডন অলিম্পিকে যুক্তরাষ্ট্রের পরে অল্প ব্যবধানে পিছিয়ে থেকে তালিকায় দ্বিতীয় স্থান পায় চায়না। ১৯৮৪ সালে নতুন করে অলিম্পিকে চায়নার আবির্ভাবের পরে এই প্রথম গেমসের অন্যতম এ আকর্ষণীয় ইভেন্টে চাইনিজদের আধিপত্য খর্ব হলো। অলিম্পিকের ইতিহাসে চাইনিজ জিমন্যাস্টদের এটাই সবচেয়ে বাজে পারফরম্যান্স। পরশুও তিনজন জিমন্যাস্ট কোন পদক ছাড়াই নিজেদের প্রতিযোগিতা শেষ করেছেন।



 

Show all comments
  • Fazlul Haque ১৮ আগস্ট, ২০১৬, ১২:০৩ পিএম says : 0
    nice
    Total Reply(0) Reply
  • ফাহাদ ১৮ আগস্ট, ২০১৬, ১২:০৪ পিএম says : 0
    বাংলাদেশি প্রতিযোগীদের কোন খবর নাই ?
    Total Reply(0) Reply
  • Kamal ১৮ আগস্ট, ২০১৬, ১২:০৪ পিএম says : 0
    picture ta khub sundor hoise.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ