Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

মার্কিন সেনা প্রত্যাহারের চুক্তি বহাল রাখতে বাইডেনের প্রতি তালেবানের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২০, ৯:৩২ এএম

আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে আফগান বিষয়ক যে শান্তি চুক্তি হয়েছে তা বহাল রাখার জন্য সদ্যসমাপ্ত নির্বাচনের বিজয়ী প্রার্থী জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছে তালেবান।

এই গেরিলা গোষ্ঠী বলেছে, শান্তি চুক্তি মেনে চলা অত্যন্ত যৌক্তিক এবং আফগান সহিংসতার অবসানে এটি খুবই কার্যকরী পদক্ষেপ। তালেবান আজ (মঙ্গলবার) এক বিবৃতিতে এসব কথা বলেছে।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে তালেবানের সঙ্গে শান্তি চুক্তিতে পৌঁছায় আমেরিকা। কাতারের রাজধানী দোহায় কয়েক দফা আলোচনার পর ২৯ ফেব্রুয়ারি চুক্তিটি সই হয়।

আফগানিস্তানে মার্কিন যুদ্ধের অবসান ঘটানোর প্রতিশ্রুতি ছিল ট্রাম্পের পক্ষ থেকে অত্যন্ত বড় নির্বাচনী প্রচারণা। গত মাসে তিনি এক টুইটার পোস্টে বলেছেন, আগামী মাসের মধ্যেই আফগানিস্তান থেকে মার্কিন সেনা ফেরত আনা হবে। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেছেন, ২০২১ মে মাসের মধ্যে আফগানিস্তান থেকে আমেরিকার সমস্ত সেনা ফেরত আনা হবে। তার এ বক্তব্য নাকচ করে ট্রাম্প আরো আগেই সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতি কথা জানান।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন