Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ফিলিস্তিনের প্রবীণ রাজনীতিক সায়েব এরাকাতের মৃত্যুতে ফিলিস্তিনে ৩ দিনের শোক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২০, ১১:৪৭ এএম

ফিলিস্তিনি মুক্তি সংস্থার (পিএলও) মহাসচিব ও প্রধান শান্তি আলোচক সায়েব এরাকাতের মৃত্যুতে ফিলিস্তিনে ৩ দিনের শোক ঘোষণা করা হয়েছে। প্রসঙ্গত, প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে গতকাল মঙ্গলবার ৬৫ বছর বয়সী এই প্রবীণ এ রাজনীতিবিদ ইন্তেকাল করেন। মৃত্যুর সময় তিনি স্ত্রী, দুই সন্তান, যমজ কন্যা ও আট নাতি-নাতনি রেখে গেছেন। খবর বিবিসি ও আনাদোলুর।

২০১৪ সালে ভেস্তে যাওয়া যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরাইল-ফিলিস্তিনের শান্তি আলোচনায় প্রধান সমঝোতাকারীর ভূমিকা পালন করেন তিনি।
পিএলওর মহাসচিবের পাশাপাশি ফিলিস্তিনের অত্যন্ত শক্তিশালী রাজনৈতিক গোষ্ঠী ফাতাহর সদস্য ছিলেন সায়েব। ইসরাইলের সঙ্গে সংঘাতে দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের শক্তিশালী সমর্থক ও অধিকৃত ভূখণ্ডে অবৈধ বসতি স্থাপনের ঘোরবিরোধী ও সমালোচক ছিলেন পিএলওর এ মহাসচিব।
উল্লেখ্য ১৯৯৩ সালে ইসরায়েলের সঙ্গে স্বাক্ষরিত অসলো চুক্তির অন্যতম আলোচক ছিলেন সায়েব এরাকাত। এই চুক্তির ভিত্তিতেই গঠিত হয় ফিলিস্তিন কর্তৃপক্ষ আর ফিলিস্তিনিরা পশ্চিম তীর ও গাজা উপত্যকায় ১৯৬৭ সালের পর প্রথম বারের মতো সীমিত পরিসরে স্বায়ত্তশাসনের অধিকার পায়। সূত্র : বিবিসি ও আনাদোলুর



 

Show all comments
  • Nannu chowhan ১১ নভেম্বর, ২০২০, ১২:০৩ পিএম says : 0
    Innalillahe wa innailhe rajeun,Allah onke jannatbashi korun eai shongrami bir israel er adhipotter biruddhe shei filistin mukti andoloner neta yasir arafatar ghonishtho jon hishbe shanti stapon o filistin rastro protishtha korar jonno ayngoto vabe israel er obidho dhokhol bajir biruddhe mrittur ag mohortto pojjonto shonggram kore gesen,Allah onake behesto nosib korun..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ