Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মোজাম্বিকে ৫০ জনকে গলা কেটে হত্যা করল আইএস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২০, ১:০৮ পিএম

পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিকে গত তিন দিনে অন্তত ৫০ জনকে গলা কেটে হত্যা করেছে আইএস সন্ত্রাসীরা। গতকাল মঙ্গলবার (১০ নভেম্বর) দেশটির পুলিশ প্রধান বার্নারদিনো রাফায়েল এ তথ্য জানান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

আইএস সমর্থিত যোদ্ধারা বেশ কয়েকটি গ্রামে হামলা চালিয়ে এসব নিরস্ত্র মানুষকে হত্যার পাশাপাশি নারী ও শিশুদের অপহরণ করছে এবং বাড়িঘর জ্বালিয়ে দিচ্ছে বলেও জানানো হয়েছে। এক প্রেস ব্রিফিংয়ে দেশটির পুলিশ প্রধান বার্নারদিনো রাফায়েল এসব কথা জানান।

পুলিশ কর্মকর্তা বার্নারদিনো রাফায়েল জানান, হামলাকারীরা গ্রামে হামলা চালিয়ে বাড়িঘর জ্বালিয়ে দিতে শুরু করলে গ্রামবাসীরা পালিয়ে জঙ্গলে আশ্রয় নেয়। পরে তাদের তাড়া করে বর্বর হত্যাকাণ্ড চালায় বলেও জানান তিনি। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হামলাকারীরা গ্রামবাসীদের তাড়া করে মুয়াতিদ গ্রামের একটি ফুটবল মাঠে জড়ো করে সেখানেই হত্যাকাণ্ড ঘটায়।

গ্যাস সমৃদ্ধ কাবো দেলগাদো প্রদেশে ২০১৭ সাল থেকে সশস্ত্র গোষ্ঠীগুলোর বিরুদ্ধে অভিযান শুরু করে মোজাম্বিকের নিরাপত্তা বাহিনী। গত বছর ওই গোষ্ঠীগুলোকে সমর্থন দেওয়া শুরু করে আইএস।

২০১৭ সাল থেকে এই সংঘাতে দুই হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। এর অর্ধেকের বেশি বেসামরিক মানুষ। গত মাসে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে বলা হয়, কাবো দেলাগাদো প্রদেশে সহিংসতার কারণে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে প্রায় তিন লাখ মানুষ এছাড়া মানবিক সহায়তার প্রয়োজন প্রায় সাত লাখ ১২ হাজার মানুষের। সূত্র : রয়টার্স, বিবিসি



 

Show all comments
  • Monjur Rashed ১১ নভেম্বর, ২০২০, ৭:৫৮ পিএম says : 0
    Yazidi brutality
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ