Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

সন্ত্রাস মোকাবেলায় ইমামদের প্রশিক্ষণ দেবে জার্মানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২০, ৪:২৫ পিএম

সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে অভিনব পরিকল্পনা করেছে জার্মান সরকার। জার্মানভাষী ইমামরা যাতে জার্মানিতেই প্রশিক্ষণ নিতে পারেন, তার ব্যবস্থা করা হচ্ছে। মঙ্গলবার জার্মানিতে শুরু হওয়া ‘ইসলাম কনফারেন্স’ এ অংশ নিয়ে এই তথ্য জানান দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হর্স্ট সেহোফার।

ফ্রান্স এবং অস্ট্রিয়ায় সন্ত্রাসী হামলার পর জার্মানি দেশেই ইমাম প্রশিক্ষণের পরিকল্পনা করছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। সম্প্রতি প্যারিস, নিস এবং ভিয়েনায় ইসলামি চরমপন্থীরা বেশ কয়েকটি হামলা চালিয়েছে। নিহত হয়েছেন এক শিক্ষক সহ সাধারণ মানুষ। তারপরেই ইউরোপ জুড়ে নানা বিতর্ক শুরু হয়েছে। ফ্রান্সের সঙ্গে মুসলিম বিশ্বের বাকযুদ্ধ শুরু হয়েছে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখ্যোঁর বিরুদ্ধে মুখ খুলেছেন পাকিস্তান এবং তুরস্কের রাষ্ট্রপ্রধানরাও। মাখ্যোঁও বাকস্বাধীনতার নামে ইসলামি সন্ত্রাসবাদের বিরুদ্ধে সরব হয়েছেন। এই পরিস্থিতিতে বিভেদের আবহাওয়া তৈরি হচ্ছে বলে মনে করছেন বহু বিশেষজ্ঞ। জার্মানির পদক্ষেপ সেই অবস্থার পরিবর্তন ঘটাতে পারবে বলেই মনে করা হচ্ছে।

ভার্চুয়াল ইসলামিক কনফারেন্সের প্রধান বক্তা ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী সেহোফার। তিনি বলেছেন, যে সন্ত্রাসবাদ নিয়ে ইউরোপে এখন এত আলোচনা চলছে, তা রুখতে ইসলামিক গোষ্ঠীগুলিকেই আরো শক্তিশালী করতে হবে। তাদের সঙ্গে রাষ্ট্রের সম্পর্ক আরো দৃঢ় করতে হবে। সে কারণেই জার্মান বলতে পারা ইমামদের জার্মানিতেই বিশেষ প্রশিক্ষণ দেয়া হবে। তারাই সন্ত্রাসবাদের বিরুদ্ধে দাঁড়াবেন এবং সবার কাছে সেই বার্তা পৌঁছে দেবেন।

সাধারণত, জার্মানির ইমামরা তুরস্কে গিয়ে ইমাম হওয়ার প্রশিক্ষণ নিয়ে আসেন। তুরস্কেই ইসলামিক স্কুলে তারা পাঠ নেন। কিন্তু জার্মানি চাইছে, জার্মানিতেই সেই প্রশিক্ষণের ব্যবস্থা করতে। শুধু ইমামদের প্রশিক্ষণই নয়, জার্মানির মসজিদগুলোকে আরো সাহায্য দেয়া হবে বলেও জানিয়েছেন মন্ত্রী। মসজিদগুলোতে যাতে পড়ালেখার ব্যবস্থা করা যায় সেই পরিকল্পনাও রয়েছে তাদের। একই সঙ্গে মসজিদগুলো পরিচালনার দিকেও লক্ষ্য রাখা হবে। সূত্র: ডিপিএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ