Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

‘বিএনপির হাত ধরেই দেশে বিজ্ঞানের অগ্রযাত্রা শুরু’: জেডআরএফ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২০, ৭:৩৭ পিএম

শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের হাত ধরেই বাংলাদেশে বিজ্ঞানের অগ্রযাত্রা শুরু হয় বলে জানিয়েছে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ)। পরবর্তীতে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শাসনামলেও এই অগ্রযাত্রা অব্যাহত ছিল বলে জানিয়েছে সংগঠনটি। মঙ্গলবার রাতে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ) আয়োজিত ভার্চুয়াল বিজ্ঞান মেলার ‘ক’ গ্রুপের সমাপনী অনুষ্ঠানে বক্তারা একথা বলেন।

জেডআরএফের নির্বাহী পরিচালক প্রফেসর ডা. ফরহাদ হালিম ডোনারের সভাপতিত্বে ভার্চুয়াল বিজ্ঞান মেলায় অংশ নিয়ে বক্তব্য রাখেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান এবং জেডআরএফ’র প্রেসিডেন্ট তারেক রহমান ও তার সহধর্মিনী ডা. জোবায়দা রহমান, বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান, বিজ্ঞান মেলার আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইকবাল প্রমুখ।

বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে তিনটি গ্রুপের অসংখ্য প্রতিযোগী আয়োজকদের কাছে তাদের প্রজেক্ট জমা দেয়। ‘ক’ গ্রুপের বাছাইকৃত মোট ১৪ জন প্রতিযোগির মধ্যে মঙ্গলবার ৭ জন প্রতিযোগী তাদের প্রজেকশন উপস্থাপন করেন। তন্মধ্যে তিনজনকে চূড়ান্ত বিজয়ী ঘোষণা করা হয়। বিজ্ঞান মেলার বিচারক ছিলেন ড. নুরুল আমিন, এস এম আব্দুর রাজ্জাক ও আনিসুর রহমান। ‘ক’ গ্রুপে প্রথম হয়েছে এএম মাহদী মাহিন, দ্বিতীয় জোনাইদা আসফিন আলিভা ও তৃতীয় মিফতাহুল জান্নাত। অপর দুইটি গ্রুপের বিজয়ীর নাম শিগগিরই ঘোষণা হবে।

বিজ্ঞান মেলার সদস্য সচিব মোস্তফা আজিজ সুমনের পরিচালনায় মেলায় আরো অংশগ্রহণ করেন বিএনপির আন্তর্জাতিক সম্পাদক নাসির উদ্দিন আহম্মেদ অসীম, জেডআরএফের ডা. শাহ মুহাম্মদ আমান উল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোর্শেদ হাসান খান, প্রফেসর এবিএম ওবায়দুল ইসলাম, মো. আনোয়ার হোসেন খোকন, প্রকৌশলী মাহবুব আলম, প্রফেসর ড. আবুল হাসনাত মোহাম্মদ শামীম, আহমেদ শফিকুল হায়দার চৌধুরী পারভেজ, প্রফেসর ড. আবদুল করিম, প্রফেসর ড. আল মোজাদ্দেদী আলফেসানী, ডা. মাসুদ আখতার জীতু, ডা. বদরুদ্দিন সোহেল, কৃষিবিদ শামীমুর রহমান শামীম, ব্যারিস্টার মীর হেলাল, স্বেচ্ছাসেবক দলের গোলাম সারোয়ার, আবদুল কাদির ভূঁইয়া জুয়েল, সাইফুল ইসলাম ফিরোজ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ