Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুস্থ জীবনযাপন করছে চিকিৎসাধীন জমজ শিশু

আইএসপিআর | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

ঢাকা সিএমএইচ-এ জোড়া মাথা বিযুক্তকরণ সফল অপারেশন মাধ্যমেই শিশুরা গত ১ বছর ধরে সুস্থ জীবন যাপন করছে। তারা বর্তমানে সিএমএইচ ঢাকায় ভর্তি অবস্থায় চিকিৎসাধীন রয়েছে। শিশুদের ধারাবাহিক চিকিৎসা কার্যক্রমের অংশ হিসেবে গত ২৭ অক্টোবর হাঙ্গেরী থেকে আসা ৪ জন চিকিৎসকের উপস্থিতিতে দেশের সামরিক ও অসামরিক চিকিৎসকগণের সমম্বয়ে শিশু রাবেয়ার অপারেশন কার্যক্রম পরিচালনা করা হয়। গত ৬ দিন ধরে শিশু রাবেয়া সিএমএইচ ঢাকা এ চিকিৎসাধীন রয়েছে। সে অনেকাংশেই ভাল আছে এবং প্রায় স্বাভাবিক কথা-বার্তা বলতে পারে। এমনকি খেলাধুলাও করতে চায়।

তবে রোকেয়ার স্নায়ুগত কিছু কিছু দুর্বলতা আছে যার কারণে সে এখনও পরিপূর্ণ কথা বলতে বা হাটতে পারছে না। তবে নিজে খাবার গ্রহণ করাসহ কথা বুঝতে পারছে। আশা করা যায় শীঘ্রই তার উন্নতি হবে। গতকাল আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ২০১৬ সালের ১৬ জুলাই পাবনা জেলার চাটমোহর থানা এলাকার রফিকুল ইসলাম এবং তাছলিমা বেগম দম্পতির ঘরে জন্ম গ্রহণ করে জোড়া মাথার জমজ বাচ্চা। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় এরূপ জোড়া মাথার বাচ্চার বিযুক্তকরণ কার্যক্রমে সফলতা অর্জনের উদাহরণ অত্যন্ত কম। জোড়া মাথার জমজ শিশুর জন্য সামাজিভাবে হেয় প্রতিপন্ন হতে হয়েছে বাবা-মাকে। এমন পরিস্থিতিতে বিষয়টি প্রধানমন্ত্রীর নজরে আসে। প্রধানমন্ত্রী শিশুদের চিকিৎসার দায়িত্ব গ্রহণ করেন এবং প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনার জন্য সেনাবাহিনীকে দায়িত্ব অর্পন করেন। এরই ধারাবাহিকতায় সেনাবাহিনী প্রধানের নির্দেশনায় সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদফতরের সার্বিক তত্ত্বাবধানে ও পরিকল্পনায় ঢাকা সিএমএইচ-এ হাঙ্গেরী থেকে আসা ৩৪ জন চিকিৎসক দল এবং বাংলাদেশের সামরিক ও অসামরিক চিকিৎকগণ কর্তৃক গত বছরের ১ থেকে ৩ আগস্ট পর্যন্ত প্রায় ৩৩ ঘণ্টায় বিযুক্তকরণ অপারেশন সলফতার সাথে সম্পন্ন করেন। -আইএসপিআর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিকিৎসাধীন-জমজ-শিশু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ