Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

তামাক কোম্পানি সরকারের নিয়ন্ত্রণ কার্যক্রমকে বাধাগ্রস্ত করছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

বিশ্বের অন্যান্য দেশের ন্যয় বাংলাদেশেও তামাক নিয়ন্ত্রণে গ্রহণ করা হচ্ছে নানাধরনের পদক্ষেপ কিন্তু তামাক কোম্পানীগুলোর অযাচিত হস্তক্ষেপের ফলে কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হচ্ছে না। বর্তমানে বাংলাদেশের তামাক নিয়ন্ত্রণ কর্মসূচী যে অবস্থানে এসে দাড়িয়েছে সেখানে জনস্বাস্থ্য উন্নয়নে সহায়ক নীতিসমুহ তামাক কোম্পানীর প্রভাব থেকে সুরক্ষিত রাখতে দ্রুত পদক্ষেপ গ্রহণ জরুরী। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ তামাক বিরোধী জোট (বাটা) এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট এর যৌথ উদ্যোগে একটি মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন। মানববন্ধনে বক্তারা তামাক নিয়ন্ত্রণ সংক্রান্ত নীতিসমূহ তামাক কোম্পানীর প্রভাবমুক্ত রাখতে দ্রুত গাইডলাইন প্রণয়ণের দাবী করেন। অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করেন প্রত্যাশা মাদক বিরোধী সংগঠন, নাটাব, এইড ফাউন্ডেশন, টিসিআরসি, বাংলাদেশ গার্ল গাইডস এসোসিয়েশন, গ্রামবাংলা উন্নয়ন কমিটি, ব্যুরো অব ইকোনোমিক রিসার্চ, ফাস্ট ফোকাস ট্রাস্ট, স্টপ এমিশনস নাও-বাংলাদেশ, ডাস, ডাব্লিউবিবি ট্রাস্ট এবং বাংলাদেশ তামাক বিরোধী জোট এর প্রতিনিধিসহ আরো অনেকে।

কর্মসূচিতে সভাপতিত্ব করেন প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের সেক্রেটারী জেনারেল হেলাল আহমেদ এবং সঞ্চালনা করেন ডাব্লিউবিবি ট্রাস্ট’র নেটওয়ার্ক কর্মকর্তা শুভ কর্মকার।

সভায় আলোচনা করেন এইড ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক সাগুফতা সুলতানা, ডাব্লিউবিবি ট্রাস্টের কর্মসূচী ব্যবস্থাপক সৈয়দা অনন্যা রহমান, টোব্যাকো কন্ট্রোল রিসার্চ সেল (টিসিআরটি) এর কর্মসূচী ব্যবস্থাপক ফারহানা জামান, ফাস্ট ফোকাস ট্রাস্টের প্রধান সুলতান মাহমুদ বান্না, ডাস এর প্রকল্প কর্মকর্তা ইমরান নাফিস, বাংলাদেশ গালস গাইড এসোসিয়েশনের প্রতিনিধি কৃষ্ণা বসু প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ