Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশন ঘেরাও চেষ্টা ও কুশপুত্তলিকা দাহ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২০, ৯:৩৫ পিএম

কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশন ঘেরাও চেষ্টা হয়েছে এবং এব্যাপারে নয়াদিল্লিকে কূটনৈতিক পত্র দেবে ঢাকা। কুমিল্লার মুরাদনগরে হিন্দুদের বাড়ি-ঘরে হামলা ও অগ্নিসংযোগসহ সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘুদের ওপর হামলার প্রতিবাদে মঙ্গলবার ভারতের কট্টর হিন্দুত্ববাদী সংগঠন বিশ্ব হিন্দু পরিষদ ও বজরং দলের কলকাতার বাংলাদেশ উপ হাইকমিশন ঘেরাওয়ের চেষ্টা করে। -যুগশঙ্খ

ভারতের দৈনিক যুগশঙ্খের প্রতিবেদনে বলা হয়, এ সময় তারা সেখানে বাংলাদেশের পতাকা ও প্রধানমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ করে বিক্ষোভ করতে থাকে। বিক্ষোভ চলাকালে সংগঠনটির প্রায় ৬শ’ নেতাকর্মীকে আটকের পর ছেড়ে দেয় কলকাতা পুলিশ। বাংলাদেশের পতাকা ও প্রধানমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ করার ঘটনায় বাংলাদেশের কূটনৈতিক পত্র পাঠানোর বিষয়টি ভারতীয় গণমাধ্যমেও উঠে এসেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তা এ তথ্য জানিয়ে বলেছেন, সেখানে আমাদের মিশনের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হতে হলে সেটি নিয়ে কূটনৈতিক চ্যানেলে আলোচনা হতেই পারে। প্রতিবেশী দেশ হিসেবে আগের তুলনায় ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ভালো। নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আবদুর রশীদ গণমাধ্যমকে বলেন, উভয় দেশের সম্পর্কের জায়গা থেকে এ ধরণের ঘটনা দুঃখজনক। এ ধরণের ঘটনা উভয় দেশের মধ্যে অবশ্যই কিছু না কিছু প্রভাব পড়ে। সাবেক সাবেক পররাষ্ট্র সচিব মো. তৌহিদুর রহমান বলেন, বিক্ষোভকারীদের যদি কিছু বলার থাকে দু’জন গিয়ে মিশনে স্মারকলিপি দিতে পারতো। ঢাকায় ভারতীয় হাইকমিশনে যাতে এখানের কোনো উগ্রপন্থীরা এ ধরনের কর্মকাণ্ড না করতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ১১ নভেম্বর, ২০২০, ১১:৩৩ পিএম says : 0
    বাংলাদেশের প্রধান মন্ত্রীর ছবিতে আগুন বাংলাদেশের জাতীয় পতাকায় আগুনের ঘটনা কলকাতায় তীব্র নিন্দা জানানো উচিৎ রাষ্ট্রের। বাংলাদেশের মানুষ বিশ্বের মধ্যে সব চায়তে সাম্প্রদায়িক সম্প্রতি নিদর্শন কারি জাতি। এই দেশের হিন্দুরা ভারতের চায়তেও শান্তিতে আছে। কুমিল্লার অনাকাঙ্ক্ষিত ঘটনায় ইতিমধ্যে রাষ্ট্র প্রয়োজনীয় ব‍্যাবস্থা নিচ্ছেন। সমগ্র ভারতের বিশকোটির অদিক মুসলমানের পরিমাণ অশান্তিতে আছে অত‍্যাচার হামলা নির্যাতনের স্বীকার হয়ে মৃত্যু হচ্ছে প্রতিদিন। ইসরায়েলের চায়তেও বেশী বাংলাদেশের বর্ডারে পশুর মত গুলি করে বাংলাদেশীদের হত‍্যা করছে।পার্শ্বপ্রতিক্রিয়া অন‍্য জায়গাই। বাংলাদেশের প্রধান মন্ত্রীর বিশালাকার ব‍্যাক্তিত্ব এখন বিশ্বের প্রভাবশালী নেতা দক্ষিণ এশিয়ার দক্ষ বিচক্ষন বুদ্ধিদীপ্ত নেতা। আপনাদের কে আন্তর্জাতিক ভাবে অর্থনৈতিক সুচকে পিছিয়ে দিচ্ছেন বাংলাদেশের শক্তিশালী অর্থনীতি হচ্ছে। পর্দার অন্তরালে অন‍্য কোন কারণ থাকতে পারে ইত্যাদি। ভারতীয় দের পার্শবক্তি চিনের অর্থনৈতিক অত‍্যাচার সামরিক অত‍্যাচারে অতিষ্ঠ। একমাত্র একপিছ আমরাই ভারতের বন্ধু ছিলাম।পরাশক্তির মত পাকাপাকি করতে করতে ভারতের অবস্থা সোভিয়েত রাশিয়ার মত হবে কিনা জানিনা। বাংলাদেশের শান্তিপ্রিয় মানুষ অন‍্যদেশের প্রতি সম্মান দিতে জানে। আমাদের প্রধান মন্ত্রী কুশপুত্তলিকা বাংলাদেশের জাতীয় পতাকার আগুনের ঘটনায় ভারতের রাষ্ট্রীয়ভাবে ক্ষমা চাওয়া উচিৎ।
    Total Reply(0) Reply
  • Saiful Alam ১২ নভেম্বর, ২০২০, ১২:১০ এএম says : 1
    ????????
    Total Reply(0) Reply
  • ash ১২ নভেম্বর, ২০২০, ৫:৪২ এএম says : 0
    KONO BANGLADESHI DER AKHON THEKE VAROTE VROMON AKDOM NIRAPOD NOY !! VAROTE BANGLADESHI RA AKHON TAGET !! SHETA HOSPITALE HOK R SHOPPING MALL E HOK
    Total Reply(0) Reply
  • Amirul Islam ১২ নভেম্বর, ২০২০, ৬:৪৩ এএম says : 0
    বাংলাদেশ অবস্থাই একটা অসাম্প্রদায়িক দেশ,ভারতে বহু মুসলিম হত্যার ভিডিও, খবর অমানবিক নিষ্ঠুর নির্যাতন জুলুম দেখেছে অথচ তাদের হাইকমিশনকে এই ৯০% মুসলিম কান্ট্রি হওয়া স্বত্তেও ঘেরাও করে নাই,আর এদেশে হিন্দু সম্প্রদায়ের লোক মুসলিম দের চেয়েও দাপটে উচ্চ উচ্চ পদ এ বহাল আছেন যা মাঝে মধ্যে প্রায়ই প্রকাশ পায়,ধিক জানাই তাদের এমন বৃত্তি কলাপ এ
    Total Reply(0) Reply
  • habib ১২ নভেম্বর, ২০২০, ৯:৩৯ এএম says : 0
    Does Bangladesh secure within Awamleuge government ? if the Bangladesh did not protest then what ?
    Total Reply(0) Reply
  • [email protected] ১২ নভেম্বর, ২০২০, ৩:০০ পিএম says : 0
    আফ‌সোস
    Total Reply(0) Reply
  • Samir Ghosh ১৩ নভেম্বর, ২০২০, ১২:৩৫ পিএম says : 0
    প্রতিটি প্রতিবাদ ই অহিংস হওয়া উচিত। কারো গলা কাটার আগে অথবা সংখ্যালঘুদের ঘরবাড়ি জ্বালিয়ে তাদের হত‍্যা করা অথবা সংখ্যালঘু নারী ধর্ষন করার আগে, সেদেশের নির্বাচিত সরকারের বিচার ব‍্যবসথার উপর ভরসা করা উচিত। এরকম নিকৃষ্ট কাজ দূর্বল আর মূর্খ জাতির উদাহরণ।
    Total Reply(0) Reply
  • Own World ১৩ নভেম্বর, ২০২০, ৯:৪৯ পিএম says : 0
    বাংলাদেশে যদি ভারতের প্রধানমন্ত্রী মোদির ছবি ও ভারতীয় পতাকা পোড়ানো হতো তাহলে এতক্ষণে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু,হয়ে যেত কিন্তু হায় আমার দেশ!!
    Total Reply(0) Reply
  • শুভ ১৫ নভেম্বর, ২০২০, ১২:৪০ এএম says : 0
    ভারত বাংলাদেশকে কী চোখে দেখে এটা তারই প্রমাণ। বন্ধুরাষ্ট্রের নমুনা!!!
    Total Reply(0) Reply
  • saif ১৫ নভেম্বর, ২০২০, ১০:১৪ এএম says : 0
    ডাকায় ভারতীয় হাই কমিশন ঘেরাও করার কর্মশুচি দেয়া হোক এবং করা হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ