Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওসি প্রদীপের পক্ষ নিয়ে রানা দাস গুপ্ত সংবিধান লঙ্ঘন করেছেন=

জাকের উল্লাহ চকোরী, কক্সবাজার থেকে : | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কাবেরী বলেছেন, ওসি প্রদীপের ইস্যুতে সাম্প্রদায়িক উস্কানী ও ধর্ম নিরপেক্ষতার অবমাননা করায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে প্রসিকিউটর হিসেবে অ্যাড. রানা দাশগুপ্তকে পদত্যাগ করতে হবে।
গতকাল বুধবার দুপুর ১২টায় চট্টগ্রামের মোমিন রোডস্থ এক রেস্টুরেন্টে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে কাবেরী বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর হিসেবে সাংবিধানিক পদে থেকে অ্যাড. রানা দাশগুপ্ত ঘৃণীত আসামির পক্ষে আইনজীবী হিসেবে লড়ছেন। বিষয়টি ১৯৭২ সালের বাংলাদেশ বার কাউন্সিল অনার অ্যান্ড রুলস অনুযায়ী একজন চিহ্নিত আসামির পক্ষে অবস্থান নেয়া প্রফেশনাল ইথিকসের সম্পূর্ণ পরিপন্থি।
তিনি আরও বলেন, বাংলাদেশের সংবিধান অসাম্প্রদায়িক ও ধর্ম নিরপেক্ষ হওয়া সত্তে¡ও সাম্প্রদায়িক ইস্যু যুক্ত একজন হত্যাকারীর পক্ষে অবস্থান নেয়ার কারণ জানাতে গিয়ে রানা দাশগুপ্ত একটি গণমাধ্যমে ধর্মীয় উস্কানিমূলক বেশ কিছু বক্তব্যও দিয়েছেন।
কাবেরী বলেন, সরকারি একজন আইনজীবী হয়ে অ্যাড. রানা দাশগুপ্তের এমন কর্মকান্ড রাষ্ট্রের আইনি ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ ও কলঙ্কিত করেছে। যদি তিনি নিতান্তই আইনি সহায়তা দিতে চান এক্ষেত্রে সাংবিধানিক পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করে অভিযুক্ত আসামিকে আইনি সহযোগিতা দিতে পারবেন। উক্ত সংবাদ সম্মেলনে ছিলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের অন্যতম সাক্ষী ও মুক্তিযোদ্ধা পূর্ণ চন্দ্র দে, এম শাহাদাৎ, নবী খাকো, জাওইদ আলী চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবিধান

৪ নভেম্বর, ২০২১
৫ নভেম্বর, ২০২০
৩ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ