Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

প্রথম ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সেকেন্ড লেডি। ২০০৯ সাল থেকে ২০১৭ সাল। টানা ৮ বছর। আর এখন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে জো বাইডেন ওয়াশিংটনে সাদা বাড়ির দখল নেওয়ার পর, তিনিই হলেন আমেরিকার ফার্স্ট লেডি। জিল বাইডেন। তবে পেশায় তিনি একজন অধ্যাপক।
নতুন পদাধিকারী হলেও চাকরি ছাড়ছেন না ৬৯ বছরের বাইডেন পত্মী। আমেরিকার ২৩১ বছরের ইতিহাসে তিনিই হতে চলেছেন প্রথম ফার্স্ট লেডি, যিনি হোয়াইট হাউসে থেকেই চালিয়ে যাবেন তার চাকরি।
১৯৭৭ সালে জো বাইডেনের সঙ্গে বিয়ে হয় জিলের। বছরের পর বছর ধরে তিনিই তার ৭৭ বছরের স্বামীর বিশ্বস্ত পরামর্শদাতা। একইসঙ্গে তিনি একজন মা, একজন দাদী। আবার পেশায় তিনি ইংরেজির অধ্যাপক। ফার্স্ট লেডি হওয়ার পরও ফুলটাইম চাকরি চালিয়ে যাবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

ওহাইয়ো বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের এক অধ্যাপক ক্যাথেরিন জেলিসনের কথায়, ‘বেশিরভাগ আমেরিকান মহিলার একটি কর্মজীবন আর একটি পারিবারিক জীবন থাকে। কিন্তু ফার্স্ট লেডিদের কোনওদিন তা করার অনুমতি ছিল না। হয়তো এবার সেই সময় এসেছে।’

১৯৭২ সালে গাড়ি দুর্ঘটনায় জো বাইডেনের স্ত্রী ও কন্যার মৃত্যু হয়। দুই ছোট ছেলেকে নিয়ে বাইডেন একা হয়ে পড়েন। অপরদিকে, ১৯৫১ সালে জন্মানো জিল জেকবস ফিলাডেলফিয়াতেই বড় হয়ে ওঠেন। প্রথম স্বামীর সঙ্গে জিলের বিবাহ বিচ্ছেদের প্রক্রিয়া যখন চলে, ঠিক তখনই তার সঙ্গে বাইডেনের দেখা হয়।
সেই সময় বাইডেন একজন মার্কিন সিনেটর। এরপর ১৯৭৭ সালে বাইডেনকে বিয়ে করে তার দুই ছেলে হান্টার ও বিউকে কোলে তুলে নেন জিল। আর ১৯৮১ সালে তার ও বাইডেনের কোলে আসে কন্যা অ্যাশলে।
পরিবার সামাল দিয়েই দুটো মাস্টার ডিগ্রি করেন জিল বাইডেন। এরপর ডক্টরেট করে তিনি নর্দার্ন ভার্জিনিয়া কমিউনিটি কলেজে শিক্ষকতা শুরু করেন। এরপর আট বছর ধরে প্রেসিডেন্টের আসন অধরা থাকায় ভাইস প্রেসিডেন্ট পদে সন্তুষ্ট থাকা।

ক্যানসারে ছেলে বিউ বাইডেনের মৃত্যু, প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার- সবকিছুতেই জো-র হাতে হাত রেখে পাশে থেকেছেন জিল। আর এবার হোয়াইট হাউসেও জো-রই হাত ধরে তিনি এখন আমেরিকার ফার্স্ট লেডি। সূত্র : নিউজ ১৮, টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • রিপন ১২ নভেম্বর, ২০২০, ১:৩৩ এএম says : 0
    ভালো সিদ্ধান্ত
    Total Reply(0) Reply
  • Rejaul Sk ১২ নভেম্বর, ২০২০, ৬:১৫ এএম says : 0
    good
    Total Reply(0) Reply
  • Souvik Mukherjee ১২ নভেম্বর, ২০২০, ৬:১৫ এএম says : 0
    Amader ekhane akjon councilor holei tar 14 gusti bose khaay
    Total Reply(0) Reply
  • S N Deep ১২ নভেম্বর, ২০২০, ৬:১৬ এএম says : 0
    সরকারি স্কুলের চাকরি হলে ছাড়ার দরকার নেই
    Total Reply(0) Reply
  • Jiban Krishna Dey ১২ নভেম্বর, ২০২০, ৬:১৬ এএম says : 0
    Ara jane wife ke respect korte...
    Total Reply(0) Reply
  • Md. Mizan ১২ নভেম্বর, ২০২০, ৮:২৬ এএম says : 0
    চাকরি কন্টিনিউ রাখাটায় ভালো সিদ্ধান্ত হবে।
    Total Reply(0) Reply
  • জাহিদ খান ১২ নভেম্বর, ২০২০, ৮:২৬ এএম says : 0
    আর বাংলাদেশ হলেতো সোনার হরিণ পেয়ে যেতো!!!
    Total Reply(0) Reply
  • md anwar ali ১৭ নভেম্বর, ২০২০, ৭:৪৩ এএম says : 0
    ধন্যবাদ আপনার সিদ্ধান্তকে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ