Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হোয়াইট হাউসের চিফ অব স্টাফ বাছাই করলেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ১০:৫৭ এএম

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন তার হোয়াইট হাউজের চিফ অব স্টাফ হিসেবে বেছে নিয়েছেন রব ক্লেইনকে। বাইডেন টিমের সূত্র উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়, ১৯৮০র দশক থেকে সিনেট জুডিশিয়ারি কমিটিতে জো বাইডেনের একজন সহযোগী হিসেবে কাজ করে আসছেন রন ক্লেইন। এছাড়া জো বাইডেন যখন ভাইস পেসিডেন্ট ছিলেন তখন তিনি চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার হোয়াইট হাউজে একজন সিনিয়র কর্মকর্তা ছিলেন তিনি। ভাইস প্রেসিডেন্ট আল গোর-এর চিফ অব স্টাফ হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন। ২০০০ সালের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে ‘রিকাউন্ট’ ছবিতে তার চরিত্রে অভিনয় করেছেন কেভিন স্পেসি।
উল্লেখ্য, হোয়াইট হাউসের চিফ অব স্টাফের দায়িত্ব হচ্ছে প্রেসিডেন্টর প্রতিদিনের কাজকর্মের সময়সীমা ঠিক করে দেওয়া। কখনও কখনও এই কাজে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে প্রেসিডেন্টের রক্ষী হিসেবেও উল্লেখ করা হয়ে থাকে।
একজন প্রেসিডেন্ট তার রাজনৈতিক ক্ষমতাবলে তার চিফ অব স্টাফ নিয়োগ দিয়ে থাকেন। এক্ষেত্রে সিনেটের অনুমোদনের প্রয়োজন হয় না।
রন ক্লেইনের প্রতি সম্মান জানিয়ে জো বাইডেন বলেন, ‘তার গভীর, বিচিত্র অভিজ্ঞতা এবং বর্ণালী রাজনীতিতে মানুষের সাথে তার কাজ করার ক্ষমতার জন্যই হোয়াইট হাউসের চিফ অব স্টাফ হিসেবে তাকে বিশেষ প্রয়োজন। আমরা যে সঙ্কটময় মুহুর্তের মুখোমুখি হয়েছি তা থেকে আমাদের দেশকে আবার একত্রিত করতে চাই।’
অপরদিকে, রন ক্লেইন তার প্রতি আস্থা রাখায় প্রেসিডেন্ট-ইলেক্ট বাইডেনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘আমি আমার দায়িত্ব পালনে সচেষ্ট থাকব। তাকে (জো বাইডেনকে) সব ধরনের সহায়তা দিতে আমি উন্মুখ হয়ে আছি।’
গত ৩ নভেম্বর অনুষ্ঠিত হওয়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রতিটি অঙ্গরাজ্যের নির্বাচনী অফিস থেকে সংগৃহীত তথ্যের ওপর ভিত্তি করে মার্কিন সংবাদমাধ্যমগুলো জো বাইডেনকে জয়ী হিসেবে ঘোষণা করেছে।
নতুন প্রেসিডেন্ট হিসেবে বাইডেন আন্তর্জাতিক নেতাদের অভিনন্দনও পেয়েছেন। কিন্তু প্রতিদ্বন্দ্বী প্রার্থী জো বাইডেন জিতলেও ফল মেনে নিয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেননি ট্রাম্প। উল্টো পরাজয় অস্বীকার করে নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে আইনি পদক্ষেপের ঘোষণা দেন তিনি।
শুধু ট্রাম্পই নন বরং তার দলও বাইডেনের জয় প্রত্যাখ্যান করেছে। ডেমোক্র্যাট দলের এই বড় জয়ের খবরে রিপাবলিকানদের পক্ষ থেকে কোনো অভিনন্দন জানানো হয়নি। তারা এই ফলাফল মেনে নেয়নি। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ