Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ফিনল্যান্ডের কাছে ফ্রান্সের হার, ডাচ-স্পেন ম্যাচ ড্র

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ১২:১৬ পিএম

ফুটবল ইতিহাসে ফ্রান্সের চেয়ে যোজন যোজন পিছিয়ে ফিনল্যান্ড। তবে দারুণ ফুটবল খেলে প্রথমবারের মতো হারিয়ে দিল বিশ্ব চ্যাম্পিয়নদের।

প্রীতি ম্যাচে নিজেদের মাঠেই ২-০ গোলে হেরে অঘটনের শিকার হয়েছে দিদিয়ার দেশমের শিষ্যরা। আরেক ম্যাচে নেদারল্যান্ড বনাম স্পেনের খেলাটি ১-১ গোলে ড্র হয়েছে।

প্যারিসে রাতে প্রীতি ম্যাচে ২-০ গোলে জিতেছে ফিনল্যান্ড। প্রথমার্ধে গোল দুটি করেন দুই অভিষিক্ত মার্কাস ফ্রস ও ওননি ভালাকারি।

ফ্রান্সের বিপক্ষে এটি তাদের প্রথম জয়।
বুধবার রাতে প্যারিসে খেলার ধারার বিপরীতে ২৮তম মিনিটে এগিয়ে যায় ফিনল্যান্ড।

রাসমাস কারইয়ালানিয়েনের কাছ থেকে বল পেয়ে দ্রুত এগিয়ে গোলরক্ষককে এড়িয়ে জাল খুঁজে নেন অভিষিক্ত মার্কাস ফ্রস।

তিন মিনিট পরেই বিশ্ব চ্যাম্পিয়নদের আরেকটি ধাক্কা দেয় ফিনল্যান্ড। জনি কাউকোর পাস পেয়ে ডি-বক্সের বাইরে থেকে বুলেট গতির শটে দূরের পোস্ট ঘেঁষে জাল খুঁজে নেন ভালাকারি। ঝাঁপিয়েও বলের নাগাল পাননি গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধের ফ্রান্স অনেক চেষ্টা করেও ফিনিশদের রক্ষণ দেওয়াল ভাঙতে পারেনি। ফলে হারের ব্যর্থতা নিয়েই মাঠ ছাড়তে হয় স্বাগতিকদের।

আরেক ম্যাচে আমস্টারডামের ইয়োহান ক্রুইফ অ্যারেনায় ১-১ গোলে ড্র করে নেদারল্যান্ড-স্পেন। প্রথমার্ধের ১৮তম মিনিটে সের্হিও কানালেসের গোলে স্পেন এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে ৪৭ মিনিটে সমতা টানেন ডনি ফন ডি বিক।

এদিকে এ ম্যাচ দিয়ে কোনো ইউরোপিয়ান দলের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডে জিয়ানলুইজি বুফনের পাশে বসলেন স্পেন অধিনায়ক সার্জিও রামোস। দুজনেই খেলেছেন সমান ১৭৬ ম্যাচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৮ জানুয়ারি, ২০২১
২৮ জানুয়ারি, ২০২১
২৭ জানুয়ারি, ২০২১
২৫ জানুয়ারি, ২০২১
২৪ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন