Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনা ঠেকাতে প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ করল তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ১২:৫১ পিএম

মহামারি করোনার নৈরাজ্যে আবারো বিপর্যস্ত বিশ্ব। পৃথিবীর অনেক দেশেই করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসলেও পুরোপুরি সংক্রমণ ঠেকানো যাচ্ছে না। এই পরিস্থিতিতে তুরস্কে জনসম্মুখে ধূমপান নিষিদ্ধ করেছে দেশটির সরকার। গতকাল বুধবার (১১ নভেম্বর) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী এক আদেশে বলেন, মহামারির সময় নাগরিকদের সুরক্ষার কথা বিবেচনা করে এমন আদেশ দেয়া হয়েছে। খবর রয়টার্সের।
দেশব্যাপী এক বিজ্ঞপ্তিতে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘নাগরিকরা যাতে যথাযথভাবে মাস্ক পরিধান করতে পারে সেজন্য ১২ নভেম্বর থেকে যেখানে জনসমাগম থাকে এমন জায়গা যেমন- রাস্তা, গণপরিবহন, চত্বরে ধুমপানের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।’
দেশটিতে বর্তমানে করোনা রোগীর সংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। বুধবার (১১ নভেম্বর) দেশটিতে নতুন করে ২৬৯৩ জনের শরীরে করোনা ধরা পড়েছে।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, তুরস্কে এখন পর্যন্ত করোনাভাইরাসে ৪ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে এবং ১১ হাজার ১৪৫ জন এই রোগে আক্রান্ত হয়ে মারা গেছে।
এর আগে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফাহেরেটিন কোকা নাগরিকদেরকে সবসময় মাস্ক করা ও সামাজিক দুরত্ব নিশ্চিতের ব্যাপারে আহ্বান জানিয়েছিলেন। কোচা এক টুইটে বলেছিলেন, ‘আমি কেবল আপনারা যা করতে পারেন সেটা করতে বলছি এর বেশি কিছু না।’
কয়েকদিন আগে দেশটির রাজধানী আঙ্কারা, ইস্তাম্বুলসহ কিছু কিছু প্রদেশে সিনিয়র সিটিজেনদের ওপর আংশিক লকডাউন জারি করে বলা হয়, ৬৫ বছরের বেশি বয়সী সকল নাগরিকের সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বাহিরে না যাওয়ার আহ্বান জানানো হচ্ছে। গত সপ্তাহে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান রেঁস্তোরা, ক্যাফে, সিনেমাহলসহ সব ধরনের ব্যবসায়িক-বাণিজ্যিক প্রতিষ্ঠান রাত ১০টার মধ্যে বন্ধের আদেশ দিয়েছিলেন। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Jack Ali ১২ নভেম্বর, ২০২০, ৯:৪১ পিএম says : 0
    All the scientist agreed that Tobacco product is the mother of all drug, I.E: Zarda, Gul, Cigarette, Bidi.. All the muslim around the world every day they spend 800 million dollar and from 800 million dollar 9.6 million dollar Israel get every day as such they kill muslim every day.. O'Muslim give up this Harram Habit and repent to Allah.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

১৩ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ