Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে শক্তিশালী বোমা বিস্ফোরণে মার্কিন সংবাদদাতা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ৬:৫১ পিএম

আফগানিস্তানের হেলমান্দ প্রদেশের দক্ষিণাঞ্চলে আজ বুধবার এক বোমা বিস্ফোরণে রেডিও ফ্রি ইউরোপ/রেডিও লিবার্টির আফগান বিভাগে কর্মরত একজন মার্কিন সংবাদদাতা নিহত হয়েছেন। আফগান কর্মকর্তারা জানিয়েছেন, নিহত এই সংবাদদাতা ইলিয়াস দায়ী এবং তাঁর ভাই ওই প্রদেশের রাজধানী লাশকারগাহ’এর প্রেসক্লাবে যাবার সময়ে তাদের গাড়ির ওপর চৌম্বক শক্তি সম্পন্ন একটি প্রচন্ড শক্তিশালী বোমা আঘাত হানে। উক্ত বিস্ফোরণে তাঁর ভাই, যিনি নিজেও একজন সাংবাদিক আহত হন।
ইলিয়াস দায়ী এক দশকেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্র সরকারের বহির্দেশীয় সম্প্রচার রেডিও ফ্রি ইউরোপ/ রেডিও আজাদির জন্য হেলমান্দ থেকে প্রতিবেদন পাঠিয়ে আসছিলেন। আজ খুব ভোরে বেলাকায় লাশকারগাহের এই বিস্ফোরণের দায় তাৎক্ষণিকভাবে কেউ স্বীকার করেনি। তবে এই এলাকাটি প্রায় এক মাস ধরে তালিবান বিদ্রোহীদের দ্বারা আক্রান্ত হয়ে এসেছে।
আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি দায়ীর এই হত্যাকে আফগানিস্তানের শত্রুদের কাজ বলে এর নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, তারা তাদের জঘণ্য অপরাধ লুকোনোর জন্য এবং সংবাদ মাধ্যমের সোচ্চার কন্ঠ রোধ করার জন্য এই ঘৃণ্য অপরাধ চালিয়েছে। যুক্তরাষ্ট্রও রেডিও আজাদির সাংবাদিকের এই হত্যার নিন্দা করেছে। কাবুলে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রস উইলসন টুইট বার্তায় লেখেন, “এটি হচ্ছে সংবাদমাধ্যমের উপর আরেকটি আক্রমণ। সাংবাদিকদের উপর এ ধরনের হামলা অবিলম্বে বন্ধ হওয়া উচিৎ। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বোমা বিস্ফোরণ

২০ সেপ্টেম্বর, ২০২১
১৭ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ