Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

যুক্তরাষ্ট্র কি ব্যর্থ রাষ্ট্র হতে চলছে : প্রশ্ন নোবেলজয়ী অর্থনীতিবিদ পল ক্রুগম্যানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ৮:১৫ পিএম

যুক্তরাষ্ট্র কি ব্যর্থ রাষ্ট্র হতে যাচ্ছে, নিউ ইয়র্ক টাইমসে লেখা এক কলামে এই প্রশ্ন তোলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ক্রুগম্যান। ক্রুগম্যান মনে করেন, মার্কিন সিনেটের নিয়ন্ত্রণ হয়তো রিপাবলিকান পার্টির হাতেই থাকছে। দলটিকে কট্টর রক্ষণশীল আখ্যা দিয়ে তিনি বলেছেন, তারা বাইডেনের প্রতিটি কাছে বাঁধাপ্রদানের চেষ্টা করবে। -নিউ ইয়র্ক টাইমস

উদাহরণস্বরূপ এই আলোচিত অর্থনীতিবিদ ও দার্শনিক বলেছেন, প্রতিটি রাজ্যে দুটি করে সিনেট আসন রয়েছে সে হিসেবে ওয়াইওমিং এর ৫ লাখ ৭৯ হাজার নাগরিকের ক্যালিফোর্নিয়ার ৩ কোটি ৯০ লাখ মানুষের সমান ক্ষমতা রয়েছে। এই অন্যান্য শহর আর গ্রাম এলাকার মধ্যে রাজনৈতিক বিভেদ তৈরী করে। ফলে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক ভারসাম্যহীনতা তৈরি হওয়া বেশ সহজ। বারাক ওবামার আমলে কংগ্রেসের দুই কক্ষেই রিপাবলিকান সংক্যাগরিষ্ঠতা ছিলো অন্তত দুই তৃতিয়াংশ সময়। এসময় তারা হার্ডবল ট্যাকটিস ব্যবহার করে প্রশাসনকে ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে ফেলে দেয়। ফলে দেশটি ডুবে যায় গলা পর্যন্ত দেনায়।

ক্রুগম্যান মনে করেন, বাইডেনের আমলে আরও বড় পরিসরে এই ঘটনা ঘটতে যাচ্ছে। করোনা মহামারীর সময় এই সমস্যা আরও প্রকট আকারে দেখা দিতে পারে। ফলে রাষ্ট্র হিসেবে দ্রুতই ব্যর্থতার দিকে এগিয়ে যেতে পারে যুক্তরাষ্ট্র। খুব সহজে এই সমস্যার সমাধান হবে না। ক্রুগম্যান সুপারিশ করেছেন, এই সমস্যা সমাধানে সিনেট আসন বন্টন করতে হবে জনসংখ্যার ভিত্তিতে। যুক্তরাষ্ট্রের নির্বাচন পদ্ধতিরও পরিবর্তন করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ