Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঋণ নিশ্চিতে নিয়মিত যোগাযোগ করছে এসএমই ফাউন্ডেশন

এসএমই প্রণোদনা প্যাকেজ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

এসএমই উদ্যোক্তাদের জন্য প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ প্রাপ্তি নিশ্চিতে বাংলাদেশ ব্যাংক, বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সাথে নিয়মিত যোগাযোগ করছে এসএমই ফাউন্ডেশন। গতকাল নারী-উদ্যোক্তাদের সাথে মতবিনিময় সভায় চেয়ারপার্সন প্রফেসর ড. মো.মাসুদুর রহমান এ কথা বলেন।

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় নারী-উদ্যোক্তাদের প্রস্তুতি নিয়ে ২৩টি নারী চেম্বার, অ্যাসোসিয়েশন ও ট্রেডবডিজ এবং কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভার আয়োজন করে এসএমই ফাউন্ডেশন।

সভায় এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন প্রফেসর ড. মো. মাসুদুর রহমান বলেন, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় নারী-উদ্যোক্তাদের প্রস্তুতি নেয়া প্রয়োজন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের কথা ভাবেন বলেই তাদের জন্য ২০ হাজার কোটি টাকার আলাদা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন। তিনি বলেন, প্রণোদনা প্যাকেজের ঋণ পেতে বাংলাদেশ ব্যাংকসহ বাণিজ্যিক ও আর্থিক প্রতিষ্ঠানের সাথে এসএমই ফাউন্ডেশন নিয়মিত যোগাযোগ করছে। ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ঋণ দিতে আরো উদ্যোগী হবেন। একই সঙ্গে উদ্যোক্তাদেরও করোনা পরিস্থিতিতে অনলাইনে পণ্য বাজারজাতকরণ বিষয়ে আরো দক্ষতা অর্জনের আহবান জানান তিনি। উদ্যোক্তারা যেন তাদের ব্যবসা ছেড়ে না দেন এবং পাশাপাশি তাদের দক্ষতা বৃদ্ধির জন্য এসএমই ফাউন্ডেশন নানা ধরনের উদ্যোগ নিচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

মতবিনিময় সভায় ব্যাংক ঋণের কিস্তি পরিশোধ এবং নতুন ঋণ পেতে সমস্যার কথা তুলে ধরেন উদ্যোক্তারা। এছাড়া নারী-উদ্যোক্তাদের জন্য দক্ষতা বিষয়ে প্রশিক্ষণ, অ্যাডভাইজরি সেবা, অর্থায়নের সুযোগ এবং বাজার ব্যবস্থাপনা নিয়ে এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে দেয়া সেবাসমূহ সম্পর্কে মতবিনিময় সভায় বিস্তারিত ধারণা দেয়া হয়। অনুষ্ঠানে এসএমই ফাউন্ডেশনের উপব্যবস্থাপনা পরিচালক এসএম শাহীন আনোয়ার এবং মহাব্যবস্থাপক ফারজানা খান বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রণোদনা-প্যাকেজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ