Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

স্বাভাবিক শুষ্ক আবহাওয়া : তেঁতুলিয়ায় ১২.৬ ডিগ্রি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

কার্তিক মাস ফুরিয়ে আসছে। দরজায় কড়া নাড়ছে নবান্নের অগ্রহায়ণ। হেমন্ত ঋতু এখন মাঝভাগে। সারা দেশে বিশুষ্ক স্বাভাবিক আবহাওয়া বিরাজ করছে। মধ্যরাত থেকে সকাল অবধি হালকা শীত পড়ছে। সেই সঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা ঝরছে উত্তরাঞ্চলসহ দেশের অনেক এলাকায়।
নামছে তাপমাত্রার পারদ। গতকাল বৃহস্পতিবার দেশের সর্বনি¤œ পারদ ছিল সর্ব-উত্তরের জনপদ তেঁতুলিয়ায় ১২.৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা চট্টগ্রামে ৩৪ ডিগ্রি। ঢাকার পারদ সর্বোচ্চ ৩৩.৫ এবং সর্বনি¤œ ২১.৩ ডিগ্রি সে.।

গতকালসহ টানা এক সপ্তাহ যাবৎ দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি। বঙ্গোপসাগরে আপাতত নেই কোন লঘুচাপ-নি¤œচাপের ঘনঘটা। জেলে মাঝি-মাল্লারা শান্ত-স্বাভাবিক সমুদ্রে মাছ শিকার করছে নিশ্চিন্তে।
আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রাতের তাপমাত্রা দক্ষিণাঞ্চলে কিছুটা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। তবে দেশের অন্যত্র অপরিবর্তিত থাকতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও কিছুটা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আসছে সপ্তাহে আবহাওয়ায় কিছুটা পরিবর্তনের পূর্বাভাস রয়েছে।
চলতি সপ্তাহের কৃষি আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, এ সময় সারা দেশে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। দেশের উত্তরাঞ্চল এবং নদ-নদী অববাহিকায় শেষরাত থেকে সকাল পর্যন্ত হালকা কুয়াশা পড়তে পারে। এ সময় দিন ও রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সে. কমতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

১০ জানুয়ারি, ২০২১
১৮ ডিসেম্বর, ২০২০
১৫ ডিসেম্বর, ২০২০
১৪ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন