Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আ.লীগ নেতা বরকত-রুবেলের বিরুদ্ধে দুদকের মামলা

৭২ কোটি টাকার অবৈধ সম্পদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

ফরিদপুরের আলোচিত আওয়ামী লীগ নেতা সাজ্জাদ হোসেন বরকত ও তার ভাই মো. ইমতিয়াজ হাসান রুবেলের বিরুদ্ধে ৭২ কোটি ৮৪ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল দুদকের উপ-পরিচালক মো. আলী আকবর বাদী হয়ে কমিশনের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ মামলা দুটি মামলা দায়ের করেন।

সাজ্জাদ হোসেন বরকত ফরিদপুর শহর আওয়ামী লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক এবং ইমতিয়াজ হাসান রুবেলের ফরিদপুর প্রেস ক্লাবের বহিষ্কৃত সভাপতি।
ইমতিয়াজ হাসান রুবেলের বিরুদ্ধে মামলার এজাহারে বলা হয়, তিনি অবৈধ উপায়ে ৪৪ কোটি ৪৯ লাখ ৬৮ হাজার ৮৩২ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদের মালিক হয়েছেন। দুদকে দাখিল করা সম্পদের হিসাব বিবরণীতে ৩৬ কোটি ৪০ লাখ ৫৫ হাজার ৬৫২ টাকার স্থাবর ও অস্থাবর সম্পদের তথ্য তিনি গোপন করেছেন।

সাজ্জাদ হোসেন বরকতের বিরুদ্ধে মামলয় অভিযোগ করা হয়, তিনি অবৈধ উপায়ে ২৮ কোটি ৩৫ লাখ ১০ হাজার ১৭০ টাকার সম্পদের মালিকানা অর্জন করেছেন। এছাড়া দাখিল করা সম্পদের বিবরণীতে ১৭ কোটি ৯০ লাখ ৩ হাজার ১৪১ টাকার স্থাবর ও অস্থাবর সম্পদের তথ্য গোপন করেছেন। তারা দুজনেই দুদকে দাখিল করা সম্পদের হিসাব বিবরণীতে অর্থের উৎস ও খাতের মিথ্যা তথ্য দিয়েছেন বলেও মামলায় অভিযোগ করা হয়েছে।
২০০৪ সালের দুর্নীতি দমন কমিশন আইনের ২৬ (২) ও ২৭ (১) ধারা এবং ২০১২ সালের মানিলন্ডারিং প্রতিরাধ আইনের ৪ (২) ও ৪ (৩) ধারায় অভিযোগ আনা হয়েছে এ দুটি মামলায়।

গত ১৬ মে রাতে ফরিদপুর শহরের গোয়ালচামট মহল্লার মোল্লা বাড়ি সড়কে জেলা আওয়ামী লীগের সভাপতি সুবল চন্দ্র সাহার বাড়িতে দুই দফা হামলা হয়। ১৮ মে সুবল সাহা এ ঘটনায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে ফরিদপুর কোতয়ালি থানায় একটি মামলা করেন। ৭ জুন রাতে বরকত ও রুবেলকে ওই মামলায় গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর তাদের আওয়ামী লীগ থেকে অব্যাহতি দেয়া হয়। পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) আবেদনে দুই ভাইয়ের ব্যাংক হিসাব জব্দের আদেশ দেয় আদালত। তাদের বিরুদ্ধে অস্ত্র, মাদক, হত্যা, চাঁদাবাজি, চুরি এবং অর্থপাচারের অভিযোগে আরো আটটি মামলা রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

১৯ জানুয়ারি, ২০২১
১২ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন