Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে সাংস্কৃতিক অনুষ্ঠান

প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিশ্বব্যাপী নারীদের প্রতি চলমান বৈষম্য ও সহিংসতার বিরুদ্ধে সৃজনশীল, অভিনব ও প্রতিবাদী সাংস্কৃতিক কর্মসূচির আয়োজন করেছে উদ্যমে উত্তরণে শতকোটি (ওয়ান বিলিয়ন রাইজিং)। গতকাল (শুক্রবার) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক সেমিনারে সংগঠনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। আজ শনিবার ছায়ানটে সাংস্কৃতিক অনুষ্ঠান ও সমাবেশের আয়োজন করবে সংগঠনটি।
সেমিনারে জানানো হয়, সকাল ১০ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজধানীর ছায়ানট মিলনায়তনে তরুণদের সঙ্গে আলোচনা অনুষ্ঠান এবং বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ধানমন্ডির রবীন্দ্র সরোবরে সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।
উভয় অনুষ্ঠানে উপস্থিত থাকবেন উদ্যমে উত্তরণে শতকোটি আন্দোলনের প্রতিষ্ঠাতা, প্রতিথযশা নাট্যকার, অভিনেত্রী ও চলচ্চিত্র পরিচালক মার্কিন নাগরিক ইভ এন্সকার, বিশ্বনন্দিত মঞ্চ ও চলচ্চিত্র অভিনেতা মনিক উইলসন এবং দক্ষিণ এশিয়ার নারীবাদী নেটওয়ার্ক সাংগাত এর সমন্বয়কারী নাসতাসিয়া পল গেরা।
সংগঠনের কার্যক্রম বিষয়ে সেমিনারে আরো জানানো হয়, ওয়ান বিলিয়ন রাইজিং বা উদ্যমে উত্তরণে শতকোটি হচ্ছে বিশ্বজুড়ে নারীদের প্রতি চলমান বৈষম্য-সহিংসতার বিরুদ্ধে ইতিহাসের সবচেয়ে বড় নারীবাদী গণআন্দোলন মঞ্চ। বিশ্বের ২ শতাধিক দেশের অংশহণে ২০১৩ সালের ১৪ ফেব্রুয়ারি এর যাত্রা শুরু। সূচনালগ্ন থেকেই সৃজনশীল অভিনব প্রতিবাদী সাংস্কৃতিক কর্মসূচির মধ্যে দিয়ে বিশ্বজুড়ে বৈপ্লবিক সাড়া ফেলতে সক্ষম হয়েছে সংগঠনটি।
সেমিনারে বাংলাদেশ উদ্যমে উত্তরণে শতকোটির সমন্বয়ক খুশি কবিরসহ সংগঠনের অন্যান্য সদস্য এবং প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে সাংস্কৃতিক অনুষ্ঠান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ