Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

আরও ১২ গুণের বেশি ইউরেনিয়াম মজুদ বৃদ্ধি করেছে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২০, ৯:৫২ এএম

আন্তর্জাতিক মহলে উত্তেজনা বাড়িয়ে ইউরেনিয়ামের মজুদ আরো ১২ গুণের বেশি বৃদ্ধি করেছে ইরান। আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে। ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি (আইএইএ) বলছে, এখন ইরানের ইউরেনিয়ামের মজুদের পরিমাণ প্রায় ২ হাজার ৪৪৩ কেজি।

মূলত পারমানবিক বোমা তৈরিতে ইউরেনিয়াম ব্যবহার করা হয়। তবে ইরান সবসময়ই দাবি করে আসছে যে, তারা শান্তিপূর্ণ কাজে ব্যবহারের জন্য পারমাণবিক কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

এর আগে গত সেপ্টেম্বরে ইউরেনিয়ামের মজুদ ১০ গুণ বৃদ্ধি করেছিল ইরান। সে সময় ইরানের ইউরেনিয়ামের মজুদের পরিমাণ ছিল ২ হাজার ১০৫ কেজি। আইএইএ বলছে, অঘোষিত স্থানে পারমাণবিক উপাদানের উপস্থিতির পক্ষে ইরানের ব্যাখ্যা বিশ্বাসযোগ্য নয়।
ইরানের বিরুদ্ধে 'চূড়ান্ত পদক্ষেপ' নিতে বিশ্বনেতাদের আহ্বান জানিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ।
ওদিকে গতকাল বৃহস্পতিবার সউদী সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উদ্দেশে বার্ষিক ভাষণে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ও ব্যালিস্টিক মিসাইল কর্মসূচি ঠেকাতে দেশটির বিরুদ্ধে চূড়ান্ত পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের আহ্বান জানিয়েছেন সউদী বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ।

এর আগে সর্বশেষ গত সেপ্টেম্বরে এক ভিডিও লিংকের মাধ্যমে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেন ৮৪ বছরের বাদশাহ সালমান। এরপর এই প্রথম তিনি কোনো অনুষ্ঠানে ভাষণ দিলেন। আর এতেই সৌদির নিয়মে রাজপ্রাসাদ থেকে ভিডিও কনফারেন্সে তেহরানকে নিয়ে রিয়াদের দীর্ঘ উদ্বেগের কথা জানান তিনি। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী

১৯ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ