Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ন্যাটো জোটের অন্য সদস্যদের মতো এস-৪০০ ব্যবহার করবে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২০, ১০:৫৬ এএম

তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বলেছেন, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের অন্য সদস্যরা যেভাবে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করছে, ঠিক সেভাবেই তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করবে। গতকাল (বৃহস্পতিবার) তুরস্কের জাতীয় সংসদের পরিকল্পনা ও বাজেট কমিটির বৈঠকে হুলুসি আকার এ বক্তব্য দেন।

এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এবং এস-৪০০ দুটোই রাশিয়ার তৈরি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। ন্যাটো জোটভুক্ত বুলগেরিয়া, গ্রিস এবং স্লোভাকিয়া এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তাদের সামরিক বহরে যুক্ত করেছে।

তুর্কি প্রতিরক্ষামন্ত্রী আমেরিকার প্রতি আহ্বান জানিয়ে বলেন, এস-ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এবং এফ-৩৫ স্টিলথ জঙ্গিবিমানের মধ্যে সমন্বয় করার জন্য একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করা যেতে পারে। তবে তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পরিচালনার জন্য তার সমস্ত প্রচেষ্টা অব্যাহত রাখবে। হুলুসি আকার আরো বলেন, এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সম্পর্কে আমেরিকার মধ্যে যে উদ্বেগ রয়েছে তা নিয়ে আলোচনা করতে আংকারা প্রস্তুত রয়েছে।

গতকালের বৈঠকে তুর্কি প্রতিরক্ষামন্ত্রী জানান, ২০১৬ সালে ফতেউল্লাহ গুলেনের অনুসারী সন্ত্রাসীরা যে সামরিক অভ্যুত্থানের চেষ্টা চালায় তারপর থেকে এ পর্যন্ত তুর্কি সামরিক বাহিনীর ২০ হাজার ৫৭১ জন সদস্যকে বরখাস্ত করা হয়েছে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Emdad ১৩ নভেম্বর, ২০২০, ৬:২২ পিএম says : 0
    Keno fashe dea holona?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

১৩ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ