Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাটুরিয়া-দৌলতদিয়ায় পারের অপেক্ষায় ৮ শতাধিক যানবাহন

আরিচা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২০, ২:৫৬ পিএম

সাপ্তাহিক ছুটি, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে ফেরি চলাচল বিঘ্নিত হওয়ায় বাড়তি যানবাহনের চাপে পাটুরিয়া-দৌলতদিয়ায় যানজটের সৃষ্টি হয়েছে। ছোট বড় ১৬টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। গতকাল শুক্রবার বিকেলে এ রিপোর্ট লেখা পর্যন্ত উভয়ঘাটে বাস-ট্রাক মিলিয়ে ৮ শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় ছিল। পাটুরিয়া ঘাট এলাকায় যানজট এড়াতে মালবাহী ট্রাকগুলোকে উথলী মোড় থেকে আরিচা সড়কে লাইনে দাঁড় করিয়ে রাখা হয়। ফলে, এ সড়কেও মাঝে-মাঝে যানজটের সৃষ্টি হয়। এতে স্থানীয় যাত্রীদের দুর্ভোগের শিকার হতে হয় বলে অনেকেই অভিযোগ করেন। ঘাটে এসে আটকা থেকে বাস-কার যাত্রী ও ট্রাক শ্রমিকদের নানা দুর্ভোগের শিকার হতে হয়। বিশেষ করে ট্রাক শ্রমিকদের মহাসড়কে লাইনে থেকে অপেক্ষা করতে গিয়ে নানা দুর্ভোগের শিকার হতে হয়। ট্রাক শ্রমিকদের খাওয়া-দাওয়া, গোসল, টয়লেটসহ নানা সমস্যার সম্মুখীন হতে হয়।

বিআইডব্লিউটিসির আরিচা সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার মধ্যেরাত থেকেই পাটুরিয়া ঘাটে যানবাহনের চাপ বৃদ্ধি পেতে থাকে। গতকাল শুক্রবার সকালের দিকে যানবাহনের চাপ আরোও বেশি বৃদ্ধি পায়। দুপুর গড়িয়ে বেলা বাড়ার সাথে সাথে যানবাহনের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পায়। ফলে, পাটুরিয়া ঘাটে অপেক্ষমান যানবাহনের সংখ্যা বৃদ্ধি পেয়ে টার্মিনাল ছাপিয়ে মহাসড়কে ২/৩ কিলোমিটার লাইনে গড়ায়।

বিআইডব্লিউটিসির পাটুরিয়া ঘাটের সহ-ব্যাবস্থাপক মহিউদ্দিন রাসেল জানান, এ নৌরুটে চলাচলরত অধিকাংশ ফেরি পুরনো হওয়ায় মাঝে মাঝে যান্ত্রিক ত্রুটি দেখা দিয়ে থাকে। এ কারণে ২/১টি ফেরি মাঝেমধ্যে স্থানীয় ভাসমান কারখানা মধুমতিতে সাময়িক মেরামতে রাখতে বাধ্য হতে হয়। এ রুটে বর্তমানে ১৬ টি ফেরি দিয়ে বিপুল সংখ্যক যানবাহন পারাপার করা হচ্ছে। সাপ্তাহিক ছুটি ও শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে যানবাহনের চাপে এ ঘাটে যানজটের সৃষ্টি হয়েছে।
বিআইডব্লিউটিসির আরিচা অঞ্চলের ডিজিএম জিল্লুর রহমান জানান, এ রুটে বহরের ১৭টি ফেরির মধ্যে মাত্র ১৬টি ফেরি দিয়ে বিপুল সংখ্যক যানবাহন পারাপার করতে হিমশিম খেতে হচ্ছে। গত বুধবার ২টি ফেরি শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে ফেরি বহরে যুক্ত হওয়ায় পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরির সংখ্যা কমে গেছে। ছোট গাড়ি ও যাত্রীবাহী বাসগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে পার করা হচ্ছে। ফলে মালবাহী ট্রাকগুলো অপেক্ষায় রাখতে বাধ্য হতে হচ্ছে।

উভয় ঘাটের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর সুত্রে জানা গেছে, সাপ্তাহিক ছুটির কারণে ঘাটে যানবাহনের চাপ বেড়েছে। গতকাল শুক্রবার এ রিপোর্ট লেখা পর্যন্ত উভয় ঘাটে বাস-ট্রাক-ছোট গাড়ি সবমিলিয়ে ৮ শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় ছিল। তবে, উভয়ঘাটেই ফেরি পারের অপেক্ষায় থাকা যানবাহনের মধ্যে মালবাহী ট্রাকের সংখ্যাই বেশি।

এদিকে, পাটুরিয়া ঘাট এলাকায় যানজট মুক্ত রাখতে পাটুরিয়া ঘাট সংযোগ মোড় উথুলী থেকে মালবাহী ট্রাকগুলোকে ঢাকা-আরিচা মহাসড়কের আরিচা পর্যন্ত ৪ কিলোমিটার রাস্তায় দীর্ঘ লাইনে আটকে রাখা হয়েছে। এতে এ সড়কেও যানজটের সৃষ্টি হচ্ছে। অপরদিকে, দৌলতদিয়া ঘাটেও অনুরুপভাবে যানবাহন ফেরি পারের অপেক্ষায় রয়েছে।
স্থানীয় এলাকাবাসী অভিযোগ করে বলেন, আরিচা সড়কে মালবাহী ট্রাকগুলোকে সারিবদ্ধভাবে রাখায় তাদের নানা ধরনের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এ রাস্তায় মাঝে মধ্যেই তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। ফলে তাদের বিভিন্ন রকমের দুর্ভোগের শিকার হতে হচ্ছে।

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেরি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ