Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

দক্ষিণাঞ্চলে ৭২ ঘন্টায় আরো ১০৩ আক্রান্তের পাশাপাশি একজনের মৃত্যু

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২০, ৩:২৫ পিএম

দক্ষিণাঞ্চলে শুক্রবার সকালের পূর্ববর্তী ৭২ ঘন্টায় করোনা সংক্রমণে আরো ১০৩ আক্রান্তের পাশাপাশি মৃত্যু হয়েছে একজনের। যারমধ্যে বরিশাল জেলায় আক্রান্ত ৬১ জনের মধ্যে মহানগরীতেই সংখ্যাটা ৫০। এ সময়ে দক্ষিণাঞ্চলে যে একজন মারা গেছেন তাও বরিশাল মহানগরীর ২২নম্বর ওয়ার্ডের টিটিসি সংলগ্ন সিএন্ডবি রোডে। ষাট বছর বয়স্ক ক্যান্সার আক্রান্ত এক ব্যাক্তি শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় করোনা পজিটিভ সনাক্ত হবার পরে করোনা ওয়ার্ডে মারা যান। এ নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর থেকে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় এ পর্যন্ত ৯ হাজার ৩৩৬ জন আক্রান্ত ও ১৮০ জনের মৃত্যু কথা বলা হল। যারমধ্যে চলতি মাসের প্রথম ১৩ দিনেই ৪২৭ জন আক্রান্ত ও ৩ জনের মৃত্যু হল। আক্রান্তের এ সংখ্যা গত মাসের একই সময়ের দ্বিগুনেরও বেশী। গত মাসের এ সময়ে দক্ষিণাঞ্চলে আক্রান্তের সংখ্যা ছিল ২১৩। তবে মৃতের সংখ্যা ৩ জনই ছিল।

গত তিন দিনে দক্ষিণাঞ্চলে আরো ৫০ জন সহ সর্বমোট ৮ হাজার ৬০৪ জনের সুস্থ হবার কথা জানিয়েছে স্বাস্থ্য দপ্তর। সুস্থতার এ হার গত কয়েক দিনে প্রায় ১% হ্রাস পেয়ে এখন ৯২.৬০%-এর মত।

দক্ষিণাঞ্চলের দুটি পিসিআর ল্যাবে এখনো নমুনা পরিক্ষার সংখ্যা ২ শর নিচে। আর আক্রান্তের হার ১৭%-এর অনেক বেশী। মৃত্যু হারও প্রায় ২%। এখনো দক্ষিণাঞ্চলে আক্রান্ত ও মৃতের তলিকার শীর্ষে বরিশাল মহানগরীই। শুক্রবার সকালের পূর্ববর্তি ৭২ ঘন্টায় বরিশাল জেলায় মোট আক্রান্ত ৬১ জনের মধ্যে ৫০ জনই এ মহানগরীতে। এ পর্যন্ত বরিশাল জেলায় আক্রান্ত ৪,০৯৫ জনের মধ্যে মহানগরীতেই সংখ্যাটা ৩ হাজার অনেক বেশী। আর জেলায় এ পর্যন্ত যে ৭৪ জনের মৃত্যু হয়েছে তারও প্রায় ৪০ জন এ মহানগরীতে। অথচ গোটা বিভাগের জনসংখ্যার মাত্র ৬% মানুষের বাস এ নগরীতে।

গত ৭২ ঘন্টায় পটুয়াখালীতে আরো ৮ জন সহ মোট ১,৫৬২ জনের আক্রান্তের কথা বলা হয়েছে স্বাস্থ্য অধিদপ্তর থেকে। এ জেলাটিতে এ পর্যন্ত মারা গেছেন ৩৮ জন। ভোলা ও বরগুনাতে শুক্রবার সকালের পূর্ববর্তি ৪৮ ঘন্টায় নতুন ১৩ জন করে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে ভোলাতে বৃহস্পতিবারেই আক্রান্তের সংখ্যা ছিল ৭। জেলাটিতে এ পর্যন্ত মোট ৮৪০ জন আক্রান্তের মধ্যে ৮ জনের মৃত্যু হয়েছে। বরগুনাতে বুধবারে ৬ জন আক্রান্ত হয়। জেলাটিতে এ পর্যন্ত ৯৬৫ জন আক্রান্তের মধ্যে ২০ জনের মৃত্যু হয়েছে।
তবে পিরোজপুরে গত ৪৮ ঘন্টায় আক্রান্তের সংখ্যা ছিল যথেষ্ঠ কম। জেলাটিতে বুধ ও বৃহস্পতিবার কোন আক্রান্ত ছিলনা শুক্রবারে মাত্র ১ জনের দেহে করেনা পজিটিভ সনাক্ত হয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে। তবে জেলাটিতে এ পর্যন্ত মোট ১,১২১ জন আক্রান্তের মধ্যে ২৪ জনের মৃত্যু হয়েছে। ঝালকাঠীতেও গত ৪৮ ঘন্টায় নতুন আক্রান্তের সংখ্যা কিছুটা কম ছিল। এসময়ে জেলাটিতে ৫ জন আক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার এ জেলায় আক্রান্তের সংখ্যা ছিল শূণ্য। শুক্রবার সকাল পর্যন্ত ঝালকাঠীতে মোট ৭৫৩ জন আক্রান্তের মধ্যে ১৬ জনের মৃত্যুর কথা জানিয়েছে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস


আরও
আরও পড়ুন