Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কমেনি সবজির দাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

রাজধানীর বাজারগুলোতে সরবরাহ বাড়েছে শীতের সবজির। কিন্তু দাম কমেনি কোন সবজিরই। সবজির সাথে সাথে পেঁয়াজ ও আলুর দামও চড়া। গত কিছুদিন ধরে দাম বেশি থাকার কারণে অনেক ক্রেতাই সবজির দামে অখুশি। কিন্তু ক্রেতা সাধারণের কিছুই করার নেই। তারা যেন জিম্মি হয়ে পড়েছেন বিক্রেতা ও সরবরাহকারীরদের কাছে।

গতকাল শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বেশিরভাগ সবজির দাম একশ টাকার কাছাকাছি। গাজর, টমেটো, শিম, উচ্ছে, বেগুন, বরবটির কেজি একশ টাকার ঘরে রয়েছে। বাকি সবজিগুলোর দামও চড়া। গাজরের কেজি ৮০ থেকে ১০০ টাকা, পাকা টমেটো ১২০ থেকে ১৪০ টাকা বিক্রি হচ্ছে, শিম ১২০ থেকে ১৪০ টাকা, বরবটি ৮০ থেকে ১০০ টাকা, বেগুন ৮০ থেকে ১১০ টাকা, উচ্ছে ৯০ থেকে ১১০ টাকা, আলুর কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, নতুন আলু ১৪০ থেকে ১৫০ টাকা, ছোট ফুলকপি প্রতিটি ৪০ থেকে ৫০ টাকা, একই দাম দিতে হচ্ছে বাঁধাকপির, ঢেঁড়সের কেজি ৭০ থেকে ৯০ টাকা, পটল ৬০ থেকে ৮০ টাকা, ঝিঙা ৭০ থেকে ৮০ টাকা, কাঁকরোল ৬০ থেকে ৭০ টাকা, কচুর লতি ৭০ থেকে ৮০ টাকা, লাউয়ের পিস বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা, একহালি কাঁচাকলা ৪০ থেকে ৫০ টাকা, কাঁচামরিচ প্রতি কেজি ১৬০ থেকে ২০০ টাকা, দেশি পেঁয়াজ ৭০ থেকে ৯০ টাকা, বড় পেঁয়াজ ৪০ থেকে ৫০ টাকা। ব্রয়লার মুরগি গত সপ্তাহের মতো ১২০ থেকে ১৩০ টাকা কেজি, দেশি জাতের মুরগি ৪৫০-৫০০ টাকা, ফার্মের মুরগির ডিম বিক্রি হচ্ছে ১০৫ থেকে ১১০ টাকা ডজন। প্রতি কেজি গরুর গোশত ৫৫০-৫৬০ টাকা, খাঁসির গোশত ৭৫০-৯০০ টাকা, ছোট দানার মসুর ডাল ১১০ থেকে ১১৫ টাকা ও মোটা দানার মসুর ডাল ৭০ থেকে ৭৫ টাকা কেজি দরে বিক্রি হয়। ভোজ্যতেলের দাম কমারও কোন লক্ষণ নেই।

ক্রেতারা বাজার অব্যবস্থাপনার জন্য দায়ী করছেন সরকার ও পাইকারী ব্যবসায়ীদের। তাদের অভিযোগ, বড় বাজারগুলোতে ব্যবসায়ীরা নিজেরাই দাম ঠিক করে দিচ্ছেন। কিন্তু ব্যবসায়ীরা বলছেন, করোনা মহামারির কারণে সরবরাহ কম থাকায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যে ঊর্ধ্বগতি বজায় রয়েছে।

কয়েকজন ব্যবসায়ীরা জানান, সবজির দাম কমতে আরও সময় লাগবে। শীতের সবজি বাজারে ভরপুর আসার আগে দাম কমার সম্ভাবনা কম। এখন বাজারে যে হারে সবজি আসছে চাহিদা তার চেয়ে বেশি। এ কারণেই দাম এমন চড়া। আগে কখনো এত দীর্ঘ সময় সবজির এমন চড়া দাম দেখা যায়নি। সবজির দাম বেশি হওয়ায় বিক্রি কমে গেছে। আড়তে গিয়ে অনেক সময় পছন্দের সবজি কিনতে পারি না। তবে শীতের সবজি আসা শুরু হয়েছে। সামনের মাস থেকে দাম কিছুটা কমতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কমেনি-সবজির-দাম

১৪ নভেম্বর, ২০২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ