Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

পরাজয় মেনে করোনায় মনোযোগ দিন

রিপাবলিকানদেরকে প্রতি ডেমোক্র্যাটদের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

নির্বাচন-পরবর্তী অসন্তোষ করোনাভাইরাস মোকাবেলায় সমস্যা সৃষ্টি করতে পারে। এ কারণে, ক্রমবর্ধমান মহামারি এবং রিলিফ ডিল নিয়ে আলোচনায় ফিরে যাওয়ার জন্য রিপাবলিকানদের প্রতি আহ্বান জানিয়েছে ডেমোক্র্যাটরা। বৃহস্পতিবার শীর্ষ ডেমোক্র্যাট নেতারা রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে এ আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার হাউসের স্পিকার ন্যান্সি পেলোসি সিনেটের বিরোধী দলীয় নেতা চাক শুমারের সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনে বলেন, ‘তারা এই মুহূর্তে বাস্তবতা মানতে অস্বীকার করে একটি অযৌক্তিক সার্কাস শুরু করেছে।‘ প্রেসিডেন্ট-নির্বাচিত জো বাইডেনের সহযোগীরা বলেছেন, রিপাবলিকানদের উচিত বাইডেনের বিজয় স্বীকার করা এবং এখনি করোনা-ত্রাণ নিয়ে আলোচনায় ফিরে আসা। ‘রিপাবলিকানরা সিদ্ধান্ত নিয়েছে যে, তারা জনগণের ইচ্ছাকে সম্মান করবে না। এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক,’ পেলোসি সাংবাদিকদের বলেন। ‘ব্যাপারটি এমন যে, ঘর জ্বলছে কিন্তু তারা পানি দিতে অস্বীকার করছে।’ তিনি রিপাবলিকানদের বলেন, ‘সার্কাস বন্ধ করুন এবং আমেরিকান জনগণের জন্য সত্যিকারের গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে কাজ করুন। যেমন, তাদের স্বাস্থ্য এবং তাদের অর্থনৈতিক সুরক্ষা।’ শুমার রিপাবলিকানদের প্রতি ‘নিজেদের মধ্যে শত্রুতা’ থামাতে এবং পরিবর্তে সবার ‘সাধারণ শত্রু’ কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াই করার জন্য একত্রে কাজ করার আবেদন জানান। তিনি বলেন, ‘কংগ্রেসে রিপাবলিকানরা ষড়যন্ত্রম‚লক তত্ত্ব প্রচার করছে, বাস্তবতাকে অস্বীকার করছে এবং আমাদের গণতন্ত্রের ভবিষ্যতকে বিষাক্ত করছে।’

শুমার এবং পেলোসি উভয়ই রিপাবলিকানদের উপর চাপ দিচ্ছেন যে, তারা আরেকটি করনোভাইরাস উদ্দীপনা প্যাকেজ তৈরিতে আলোচনায় বসতে এবং ক্ষতিগ্রস্থ মার্কিন অর্থনীতি উদ্ধারে সহায়তার জন্য রাষ্ট্র এবং স্থানীয় সরকারগুলোকে উৎসাহিত করতে। ডেমোক্র্যাটরা বৃহস্পতিবার ২ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার ‘হিরোস অ্যাক্ট’ করোনভাইরাস ত্রাণ তহবিলের জন্য চাপ দিয়েছিল। কংগ্রেস কার্যত সর্বসম্মতিক্রমে মার্চে এক দশমিক ৮ ট্রিলিয়ন ডলারের করোনাভাইরাস রেসকিউ বিল পাস করেছে, তবে শীর্ষস্থানীয় নেতারা এবং প্রশাসন কয়েক মাস ধরে বিতর্ক করেছেন যে, আরও একটি ত্রাণ পেমেন্ট প্রযোজন। সূত্র : এপি, ডিপিএ, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৫ জানুয়ারি, ২০২১
২৪ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ