Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

আগুনে ১৩ মামলা, আসামি ইশরাকসহ চার শতাধিক

রিমান্ডে ২৮ জন : বাসে আগুনের ঘটনায় একটি কল রেকর্ড পেয়েছি : মনিরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

রাজধানীর বিভিন্ন এলাকায় বাসে আগুন দেয়ার ঘটনায় ১৩টি মামলা হয়েছে। এসব মামলায় আসামি করা হয়েছে ৪৪৬ জনকে। তাদের মধ্যে ২৮ জনকে গ্রেফতার করে রিমানেড নেয়া হয়েছে। আসামিদের বেশির ভাগ বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মী। তবে এ ঘটনায় একটি কল রেকর্ড পাওয়ার কথা জানিয়েছেন ডিএমপির অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম ইউনিট প্রধান মো. মনিরুল ইসলাম।

এদিকে, মতিঝিল থানায় করা মামলায় আসামিদের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপির পরাজিত প্রার্থী ইশরাক হোসেন রয়েছেন। মামলার এজাহারে জানা যায়, ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলাগুলো করা হয়েছে। এসব মামলায় অজ্ঞাতনামা আসামিও রয়েছেন। পুলিশ বাদী হয়ে মামলাগুলো করেছে।
ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের ডিসি ওয়ালিদ হোসেন জানান, মতিঝিলে ২টি, শাহবাগে ২টি, পল্টনে ২টি এবং বংশাল, উত্তরা পূর্ব, উত্তরা পশ্চিম, বিমানবন্দর, ভাটারায় ও কলাবাগানে একটি করে মামলা হয়েছে। গত বৃহস্পতিবার রাতে ও গতকাল দিনে এসব মামলা হয়।

পল্টন থানার ওসি আবু বকর সিদ্দিকি জানান, পল্টন থানায় দায়ের করা দু’টি মামলায় ৫৭ জনকে আসামি করা হয়েছে। এদের মধ্যে গ্রেফতার করা হয়েছে ১১ জনকে। বংশাল থানার ওসি মো. শাহীন ফকির জানান, বাসে আগুনের ঘটনায় একটি মামলায় দুই আসামিকে গ্রেফতার করা হয়েছে। এ মামলায় আসামি করা হয়েছে ৫৬ জনকে। শাহবাগ থানার ওসি মোহাম্মদ মামুন অর রশিদ জানান, দুই মামলায় ৭৪ জনকে আসামি করা হয়েছে।
এদিকে, এ ঘটনায় বিভিন্ন থানায় করা মামলা মোট ১৭ জনের বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এর মধ্যে শাহবাগ থানার দুই মামলায় ৬ জনের ৩ দিন করে, পল্টন থানার এক মামলায় ৭ জনের ৫ দিন করে, আরেক মামলায় ২ জনের ৩ দিন করে, এছাড়া মতিঝিল থানার এক মামলায় একজনের ৩ দিন ও অপর আরেক মামলায় আরেক জনের ২ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। গতকাল ঢাকার মহানগর মুখ্য হাকিম আদালত এ রিমান্ড মঞ্জুর করেন। মামলার তদন্তকারী কর্মকর্তারা বিভিন্ন মেয়াদে আসামিদের রিমান্ড আবেদন করেন। এরপর শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম আদালত রিমান্ড মঞ্জুর করেন।

এদিকে, গতকাল শুক্রবার বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন কার্যালয়ে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মো. মনিরুল ইসলাম। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, রাজধানীর বেশ কয়েকটি জায়গায় হঠাৎ বাসে আগুন দেয়ার ঘটনায় একটি কল রেকর্ড পেয়েছি আমরা। সেটি বিশ্লেষণ করা হচ্ছে। যারা কথা বলেছেন তাদের পরিচয় জানতে কাজ করা হচ্ছে। তবে এই কল রেকর্ড মামলা প্রমাণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ইভিডেন্স হিসেবে কাজ করবে। কল রেকর্ড আর আগুনের ঘটনার সঙ্গে কথোপকথনের মিল রয়েছে।

তিনি আরো বলেন, গত ১২ নভেম্বর রাজধানী বেশ কয়েকটি জায়গায় হঠাৎ বাসে আগুন দেয়ার ঘটনার সাথে ২০১৪-১৫ সালের ঘটনাগুলোর মিল রয়েছে। তবে কারা আগুন দিয়েছে তা নিয়ে তদন্ত করছে পুলিশ। ছয় বছর আগের ওই সময়ে আগুন দেয়ার ঘটনাগুলোতে মানুষ যেমন আতঙ্কগ্রস্ত ছিল একইভাবে হঠাৎ বাসে আগুনের ঘটনায় নগরবাসী আতঙ্কিত হয়েছে। এটি হওয়ারই কথা। পুলিশও হতবাক হয়েছে, হঠাৎ এতগুলো বাসে আগুন দেয়ার ঘটনায়। আমরা কাজ করছি, যারা এসব ঘটনায় জড়িত তাদের খুঁজে বের করা হবে।

কারা আগুন দিয়েছে জানতে চাইলে তিনি বলেন, নয়টি বাসে আগুন দেয়া হয়েছে। এসব ঘটনায় ৬ থানায় ১৩টি মামলা হয়েছে। ইতোমধ্যে অভিযান চালিয়ে এখন পর্যন্ত ২৫ জনকে গ্রেফতারও করা হয়েছে। অভিযান অব্যাহত থাকবে। যেহেতু আগুন দেয়ার সময় কাউকে গ্রেফতার করা হয়নি, সেহেতু কারা আগুন দিয়েছে তা তদন্ত করে জানা যাবে। তবে বিএনপি, ছাত্রদল বসুন্ধরা এলাকায় মিছিল করেছে, এসময় তারা গাড়ি ভাঙচুর করার সময় দু’জন আটক হয়েছে জানিয়ে ডিএমপির অতিরিক্ত কমিশনার বলেন, জাতীয় প্রেসক্লাব ও নয়াপল্টন এলাকাতেও মিছিল করেছে। এরপরই মূলত আগুন দেওয়ার ঘটনা ঘটে। তাই বিএনপির নেতাকর্মীরা জড়িত থাকতে পারে। উল্লেখ্য, গত বৃহস্পতিবার রাজধানীর গুলিস্তান, শাহবাগ, মতিঝিল, সচিবালয়, উত্তরা, পল্টন, নয়াবাজার, ভাটারা এলাকায় ১০টি বাসে আগুন দেয়া হয়।



 

Show all comments
  • Asha Lata ১৪ নভেম্বর, ২০২০, ১:৩৫ এএম says : 0
    আজ পযর্ন্ত দেখিনি কেউ আগুন লাগিয়ে ধরা পড়ছে!!! যে-ই লাগাক বিচারের আওতায় আনা হোক।মানুষ কষ্ট করে খায় তাদের পুড়িয়ে মারার অধিকার কারও নেই। গোয়েন্দা সংস্থার উইংস গুলো কি নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে
    Total Reply(0) Reply
  • Aronno A H Sumon ১৪ নভেম্বর, ২০২০, ১:৩৬ এএম says : 0
    পুরো বাংলাদেশ মানুষ জানে আওয়ামী লীগের নেতারা দেশের মানুষকে ধ্বংসের দ্বার প্রান্তে নিযে গেছে ।সবকিছু নাশকতা আওয়ামী লীগ করে ।।সবগুলো বাস দেশের সম্পদ আওয়ামী লীগ পুরিয়েছে,নতুন কোন প্লান নিয়ে এই কাজ করছে আওয়ামী লীগ ।সবাই কে সতর্ক থাকার আহবান ।।
    Total Reply(0) Reply
  • Fazle Monir Choudry ১৪ নভেম্বর, ২০২০, ১:৩৬ এএম says : 0
    প্রকৃত অপরাধীদের কঠিন শাস্তি দিতে হবে। সাধারন যাত্রী এবং পরিবহন শ্রমিকদের পুড়িয়ে মারার অধিকার কারো নেই।
    Total Reply(0) Reply
  • Waris Ali ১৪ নভেম্বর, ২০২০, ১:৩৬ এএম says : 0
    দেশীয় সম্পদ বাসে আগুন কিংবা ভাংচুর করার মত সংকীর্ণ মানসিকতা সম্পন্ন লোক কিংবা যুবক বি,এন,পি কিংবা জামায়াতে আছে বলে মনেহয় না। বি,এন,পি নিরীহ মানুষের দল আর জামায়াত ধার্মিক মানুষের দল
    Total Reply(0) Reply
  • আশিকুর রহমান ১৪ নভেম্বর, ২০২০, ১:৩৭ এএম says : 0
    যে জায়গা গুলোতে বাস পুরেছে সেই জায়গা গুলোর সিসি টিবির ফুটেজ ফাস করা হোক আর বিডিওর চিন্নিত বেক্তিকে গ্রেপ্তার করে জাতির সামনে পেস করে সরকার প্রমান করক৷ বি এনপি আগুন দিয়েছে
    Total Reply(0) Reply
  • Md Fakrul Hasan ১৪ নভেম্বর, ২০২০, ১:৩৭ এএম says : 0
    অযথা বিএনপিকে দুষ দিয়ে লাভ নেই, কারন কোমর ভাঙ্গা একটা দল বার্তমানে এমন কাজ করার সাহস নেই, খমতাসিন দলই এমন নেক্কার ঘটনা ঘটিয়েছে
    Total Reply(0) Reply
  • রবিউল ইসলাম ১৪ নভেম্বর, ২০২০, ১:৩৭ এএম says : 0
    গণতন্ত্রের নামে ক্ষমতা দখলের হিংস্র প্রতিযোগিতা আর দেখতে চাইনা,,, ভাই গণতন্ত্র নিয়া না চিল্লাই, দেশকে দূর্নীতিমুক্ত করার আন্দোলন করি, আইনের শাসনের জন্য লড়াই করি
    Total Reply(0) Reply
  • Mohammad Alam ১৪ নভেম্বর, ২০২০, ৮:৪৬ এএম says : 0
    নাটক ভালই চলছে। কোনো একটা ইস্যু ধামাচাপা দিতে নতুন আরেকটি ইস্যু তৈরি, যা দেখতে দেখতে গোটা পৃথিবী এখন নীরব দর্শক। প্রতিহিংসার আগুনে জ্বলছে বাংলাদেশ। এভাবেই ধ্বংস হচ্ছে দেশের অহরহ সম্পদ। তলানীতে যাচ্ছে আমাদের মানবতা।
    Total Reply(0) Reply
  • habib ১৪ নভেম্বর, ২০২০, ১১:১৩ এএম says : 0
    Bangladesher manus ekhon r awamleague re bissash korena...
    Total Reply(0) Reply
  • Jack Ali ১৪ নভেম্বর, ২০২০, ১২:০৮ পিএম says : 0
    No Islam no peace.. Government is 100% responsible for these heinous act.. We are not stupid, we know you people, you always commit crime and accuse others. Allah is recording each and every atomic deed and in the day of Qiyamah Allah will show your misdeed..as such Allah will throw you in hell fore ever.
    Total Reply(0) Reply
  • Nadim ahmed ১৪ নভেম্বর, ২০২০, ১১:৪৪ এএম says : 0
    It was planned in India, script written in Indian Consulate Office in Dhaka & finally played by Awamileague in Dhaka.
    Total Reply(0) Reply
  • মোঃ দুলাল মিয়া ১৪ নভেম্বর, ২০২০, ১:২২ পিএম says : 0
    এই গুলি কি আমরা কি বাংলাদেশের নাগরিক নয় আমার আপনার কি কথা বলার অধিকার নেই। এই ভাবে আর কতে দিন।আমরা কি ঘরে বসে তামাশা দেখতে থাকবে।বিনা দোষে আমার ভাই আপনা ভাই বাবা চাচা সবাই নির্যাতিত হবে সেইটা আর কতে কাল চলবে।যে পুলিশ যে... বেতন আমাদের অজিত থেকে তাদের বেতন দেয়া হয় তারাই আমাদের অত্যাচার করবে ।এইটা আর কতে দিন আমার মনে হয় আমরা রাজতন্ত্র দেশে বসবাস করি কেন কথা কেন অধিকার আমাদের নেই। আসলে বিভিন্ন দেশ আছে রাজতন্ত্র সেখানে ও এই অবস্থা নেই।আমার অনুরোধ অন্যের বিরুদ্ধে পতিবাদ করুন। বসে থাকলে চলবে না ।আমরা সবাই ঐক্যবদ্ধ ভাবে আমাদের অধিকার আদায় করতে হবে।নারায়েতাকবির বলে রাস্তায় নামতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি

১৭ জানুয়ারি, ২০২১
১৬ জানুয়ারি, ২০২১
১৫ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন