Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

চাকরির সুযোগ নিয়ে বিদেশে যাওয়ার জন্য অ্যাপ চালু হচ্ছে দেশে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২০, ৪:৫০ এএম

বিদেশে চাকরির সুযোগ নিয়ে যাওয়ার জন্য দেশে চালু হচ্ছে অ্যাপ।এই অ্যাপের নাম সামা। সিঙ্গাপুরে চালু হওয়া সামা অ্যাপটি স্টার্টআপ কাজ করবে বাংলাদেশেও। বাংলাদেশ সরকারের নিবন্ধন নেয়ার জন্য আবেদন করছে তারা। সিঙ্গাপুরে এখন সাড়ে তিন লাখের বেশি প্রবাসী শ্রমিক কাজ করেন। যাদের অধিকাংশ বাংলাদেশ এবং ভারতের নাগরিক। - বিবিসি

এসব শ্রমিকেরা সিঙ্গাপুরে পা রাখার আগেই দালালদের খপ্পরে পড়ে ঋণে জর্জরিত হন। সিঙ্গাপুরের আইন অনুযায়ী, কোনো কর্মী থেকে কর্মসংস্থান এজেন্টরা দুই মাসের বেশি বেতন নিতে পারেন না। কিন্তু অন্য দেশে সিঙ্গাপুর এই বিষয়টি নিয়ন্ত্রণ করতে পারে না। তাই কর্মীদের চাকরি নিয়ে দেশটিতে যাওয়ার পরেও নিজ দেশের এজেন্টদের মাসের পর মাস অর্থ দিয়ে যেতে হয়। এই সমস্যা থেকে শ্রমিকদের মুক্তি দিতে সিঙ্গাপুর-ভিত্তিক ‘সামা’ স্টার্টআপের যাত্রা শুরু হয় গত এপ্রিলে। এখান থেকে কর্মীরা নিজেদের পছন্দমতো চাকরি খুঁজে নিতে পারেন। এ জন্য সর্বোচ্চ দুই মাসের বেতন দিতে হয় তাদের। বাংলাদেশে আসার বিষয়টি জানিয়েছেন নেমানজা গ্রুজিক বলেন, আমরা বিশ্বাস করি শ্রমিকেরা ঋণের চিন্তা বাদ দিয়ে কাজ করলে বেশি আউটপুট দেন। চাকরি প্রত্যাশীরা কোম্পানিটির হোয়াটসঅ্যাপে যোগাযোগ করে সব কাগজপত্র জমা দিতে পারেন। অ্যাপে এখন পর্যন্ত ১৫০০ মানুষ নিবন্ধন করেছেন। এখানে শ্রমিকেরা তাদের বেতন ডিজিটাল ওয়ালেটে রাখতে পারেন।



 

Show all comments
  • Ali Hossain ১৪ নভেম্বর, ২০২০, ১০:৫১ এএম says : 0
    Good
    Total Reply(0) Reply
  • Hossain MD Monir ২১ নভেম্বর, ২০২০, ৭:৪৭ এএম says : 0
    Details are unknown.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাপ

২৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ