Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

করোনায় সবচেয়ে বিপর্যস্ত ইউরোপীয় দেশ ফ্রান্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২০, ১০:৪৮ এএম

ফ্রান্সে কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না করোনাভাইরাসের সংক্রমণ। যদিও দুই সপ্তাহ আগে দেশটিতে নতুন করে বিভিন্ন শহরে লকডাউন দেয়া হয়েছে। দিন দিন সংক্রমণ বাড়তে থাকায় ফ্রান্সের নার্সিং হোমগুলোতে সেবা দেয়ার জন্য সেবাকর্মীদের নিয়োগ দিচ্ছে আন্তর্জাতিক সাহায্য সংস্থা ডকটরস উইদাউট বর্ডারস।
সংস্থাটির সমন্বয়ক অলিভিয়া গেরাউড জানিয়েছেন, দেশটির অতিরিক্ত কাজের চাপে থাকা সেবাকর্মীদের সহায়তাই তাদের মূল উদ্দেশ্য। তিনি বলছেন, ‘ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীকে’ রক্ষার মাধ্যমে সংকট মোকাবিলায় সংস্থাটির অভিজ্ঞতা রয়েছে।
ফ্রান্স ছাড়াও ইউরোপের অন্যান্য দেশের পরিস্থিতিও কম একটা ভালো নয়। জার্মানিতে গত ২৪ ঘণ্টায় ২১ হাজার ৮৬৬ জন সংক্রমিত হয়েছে। মারা গেছে ২১৫ জন। স্বাস্থ্যমন্ত্রী ইয়েন্স স্পান জানিয়েছেন, সংক্রমণ কমে গেলেও শীতকাল জুড়েই চলাফেরায় কড়াকড়ি থাকবে। সংবাদসংস্থা আরবিবিকে তিনি বলেন, এই শীতে ১০-১৫ জনের বেশি মানুষের অংশগ্রহণে কোনও আয়োজন হওয়া সম্ভব নয়।
জার্মানি : ২৪ ঘণ্টায় ২১ হাজার ৮৬৬ জন সংক্রমিত হয়েছেন দেশটিতে, মারা গেছেন ২১৫ জন। স্বাস্থ্যমন্ত্রী ইয়েন্স স্পান জানিয়েছেন, সংক্রমণ কমে গেলেও শীতকাল জুড়েই চলাফেরায় কড়াকড়ি থাকবে। সংবাদসংস্থা আরবিবিকে তিনি বলেন, ‘‘এই শীতে ১০-১৫ জনের বেশি মানুষের অংশগ্রহণে কোনো আয়োজন হওয়া সম্ভব নয়।''
সুইডেন: সুইডিশ প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন জানিয়েছেন, তার সরকার রাত ১০টার পর বার, রেস্টুরেন্ট এবং নাইট ক্লাবে অ্যালকোহল বিক্রি বন্ধে একটি নতুন আইন প্রণয়নের পরিকল্পনা করছে। এই আইন ২০ নভেম্বর থেকে কার্যকর হতে পারে।
এ সপ্তাহেই স্টকহোমের নার্সিং হোমগুলোতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সেগুলোতে বাইরের কারো প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।
স্পেন : দেশটিতে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪০ হাজার, সংক্রমিত হয়েছেন ১৪ লাখেরও বেশি মানুষ। নতুন সংক্রমণের হারও বেড়ে চলেছে।
ইউক্রেন: সপ্তাহের শুরুতে প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি কোভিড আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তার অবস্থা শঙ্কাজনক নয় বলে জানিয়েছে প্রেসিডেন্টের দপ্তর। দেশটির অর্থমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী এবং জেলেনস্কির শীর্ষ এক কর্মকর্তাও আক্রান্ত হয়েছেন। বৃহষ্পতিবার একদিনেই ১১ হাজার ৫৭ জন আক্রান্ত হয়েছেন, যা ২৪ ঘণ্টায় দেশটিতে সর্বোচ্চ।
তুরস্ক: করোনা সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে বিভিন্ন পাবলিক প্লেসে ধূমপান নিষিদ্ধ করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। প্রয়োজন অনুযায়ী বিভিন্ন ব্যস্ত সড়ক, বাস স্টপ এবং অন্যান্য স্থানেও এই কড়াকড়ি আরোপ করার কথা জানানো হয়েছে। সূত্র: ডয়েচে ভেলে।

 



 

Show all comments
  • Jack Ali ১৪ নভেম্বর, ২০২০, ১১:৫৪ এএম says : 0
    May Allah's curse upon them those who Insult Our Beloved Prophet [SAW] Ameen
    Total Reply(0) Reply
  • Monsur Ahmed Talukder ১৪ নভেম্বর, ২০২০, ৩:২৯ পিএম says : 0
    আমার নবীর অপমানের এ যে মামুলী শাস্তি। আর পরকালের যন্ত্রণা দায়ক শাস্তি তো অপেক্ষায় আছে।যাকে পবিত্র কোরাআনের ভাষায় আযাবুন আলীম নামে অভিহিত করা হয়েছে।
    Total Reply(0) Reply
  • Abdullah Al Mamun ১৪ নভেম্বর, ২০২০, ৩:২৮ পিএম says : 0
    মহান আল্লাহ সর্বোত্তম বিচারক...
    Total Reply(0) Reply
  • Shantho Haidar ১৪ নভেম্বর, ২০২০, ৩:২৮ পিএম says : 0
    ইসলামের দুশমনদের সাজা আরো ভয়ানক হবে।
    Total Reply(0) Reply
  • MD Sajib Bhuyan ১৪ নভেম্বর, ২০২০, ৩:২৮ পিএম says : 0
    আল্লাহ রহম করুক জালেমদের হেদায়েত দান করুক আর হেদায়েত কপালে না থাকলে খতম করুক।
    Total Reply(0) Reply
  • Babul Aktar ১৪ নভেম্বর, ২০২০, ৩:২৯ পিএম says : 0
    আল্লাহ প্রদত্ত প্রাকৃতিক শাস্তি।বান্দা যখন তার সৃস্টিকর্তাকে ভুলে নিজের আমিত্বকে জাহির করে শ্রেষ্ঠত্ব অর্জন করার অপপ্রয়াস চালায় তখন স্বাভাবিক ভাবেই অন্যায় অত্যাচার,ব্যাবিচার বেড়ে যায়।তারই ফল স্বরূপ প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় বন্যা,খড়া,রোগ ব্যাধি সহ প্রাকৃতিক দুর্যোগ দেখা দেয়।
    Total Reply(0) Reply
  • G. Rabbi ১৪ নভেম্বর, ২০২০, ৩:২৭ পিএম says : 0
    আল্লাহর গজব মাত্র শুরু ওদের উপর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২৩ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন