Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিলিফাইনে ভামকোর তাণ্ডবে নিহতের সংখ্যা বেড়ে ৫৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২০, ৩:৩৮ পিএম

ফিলিপাইনে তাণ্ডব চালানো শক্তিশালী টাইফুন ভামকোর আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ৫৩ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় নিঁখোজ রয়েছে আরো ২২ জন। শনিবার সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিপাইনের সবচেয়ে বড় দ্বীপ লুজন ঘূর্ণিঝড় ভামকোর আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে ভূমিধসে অনেক ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে, অনেক সড়কে যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যাওয়ায় উদ্ধার ও ত্রাণ বিতরণ কাজ ব্যাহত হচ্ছে।
মাত্র এক সপ্তাহ আগে আরেক শক্তিশালী ঘূর্ণিঝড় ‘গনি’ ফিলিপাইনে আঘাত হেনেছিল। ‘গনি’ ছিল গত সাত বছরের মধ্যে ফিলিপাইনে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়। ওই ঝড়ে ২৫ জনের প্রাণহানি হয়েছিল।
ঘূর্ণিঝড় ভামকো ফিলিপিন্সে তাণ্ডব চালিয়ে এখন দক্ষিণ চীন সাগরের উপর দিয়ে ভিয়েতনামের দিকে ধেয়ে যাচ্ছে।
সংবাদ সংস্থা রয়টার্স জানায়, ভামকো স্থানীয় সময় রোববার ভোর নাগাদ সেন্ট্রাল ভিয়েতনামের হা তিং থেকে কোয়াং নাই প্রদেশ পর্যন্ত উপকূল রেখায় ঘণ্টায় ১৬৫ কিলোমিটার বাতাসের গতিবেগ নিয়ে আঘাত হানতে পারে।
ভিয়েতনামের প্রধানমন্ত্রী নুয়েন সুয়ান ফুচ ঘূর্ণিঝড় ভামকোকে অত্যন্ত শক্তিশালী বর্ণনা করে ঝড়টির চলার পথে থাকা অঞ্চলের প্রশাসন এবং স্থানীয় বাসিন্দাদের নিরাপত্তার সব রকম ব্যবস্থা গ্রহণ করতে বলেছেন।
শনিবারের মধ্যে ভিয়েতনাম প্রশাসন সেন্ট্রাল ভিয়েতনামের উপকূলীয় এলাকা থেকে চার লাখ ৬৪ হাজারের বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করেছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টাইফুন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ