Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফরিদপুরে জাকজমকের সাথে পালিত হচ্ছে দীপাবলি উৎসব শ্যামা পূজা

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২০, ৯:১৫ পিএম

ফরিদপুরে জাকজমকের সাথে পালিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম উৎসবশ্যামা পূজা ও দীপাবলি উৎসব। এ উপলক্ষে শহরের বিভিন্ন স্পটে ও বিভিন্ন মন্দিরে অনুষ্ঠিত হচ্ছে এ পূজা। হিন্দু শাস্ত্রে মা কালী কে বিপদনাশিনী হিসেবে গণ্য করা হয়ে থাকে । বিভিন্ন অমঙ্গলের হাত থেকে মা কালী তাদের রক্ষা করে থাকেন। শনিবার সন্ধ্যায় বিভিন্ন পূজা মন্দিরে শ্যামা পূজা অনুষ্ঠিত হয়। শহরে প্রায় শতাধিক মন্দিরে এ পূজা অনুষ্ঠিত হয়। এছাড়া দীপাবলি উৎসব উপলক্ষে বি ভিন্ন বাড়ি ও প্রতিষ্ঠান মনোরম আলোকসজ্জা করা হয়। তবে করণা মহামারীর কারণে কোন মন্দিরে ভক্তদের ততটা উপস্থিতি লক্ষ করা যায়নি। এদিকে দীপাবলি ও কালী পূজা উপলক্ষে বিভিন্ন মন্দির কমিটির উদ্যোগে আগামীকাল সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ও আরতী প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। মন্দিরেতে পূজা শেষ হলে অঞ্জলি ও প্রসাদ বিতরণ করা হবে বলে কমিটি সূত্রে জানা গেছে। এদিকে পবিত্র দীপাবলিও
শ্যামা পূজা উপলক্ষে শহরের অম্বিকাপুর পৌর মহাশ্মশানে বিকেল থেকেই বিশেষ প্রার্থনা শুরু হয়। এতে মহামারী করোনা থেকে পরিত্রান পাবার উদ্দেশ্যে বিশেষ প্রার্থনা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ