Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে আরেক মামলা

রাজধানীতে বাসে আগুন, জড়িতদের দলীয় পরিচয় পাওয়া গেছে : পুলিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

রাজধানীতে বাসে আগুন দেয়ার ঘটনায় বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে আরেকটি মামলা দায়ের করা হয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ১৪টি মামলায় মোট ৩২ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। পুলিশ বাদী হয়ে করা মামলাগুলোতে বলা হয়েছে, ঢাকা-১৮ আসনের উপনির্বাচন বানচাল এবং জীবন ও সম্পদের ক্ষতি করতে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা এবং অজ্ঞাত কিছু ব্যক্তি অবৈধভাবে একত্রিত হয়ে অগ্নিসংযোগের ঘটনা এবং পেট্রোল বোমার বিস্ফোরণ ঘটিয়েছে। 

এছাড়া মামলাগুলোতে অভিযুক্তদের বিরুদ্ধে দণ্ডবিধির আওতায় বাসে আগুন দিয়ে হত্যাচেষ্টা এবং বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক আইনের আওতায় নাশকতার অভিযোগ আনা হয়েছে। একই ঘটনায় আরও মামলা দায়ের প্রস্তুতি চলছে বলে জানিয়েছে পুলিশের একটি সূত্র।
এদিকে, এসব ঘটনার সাথে জড়িতদের দলীয় পরিচয় পাওয়া গেছে বলেও জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের ডিসি মো. ওয়ালিদ হোসেন।
গতকাল ডিএমপির মিডিয়া সেন্টারে সাংবাদিকদের তিনি জানান, বাসে অগ্নিসংযোগের তদন্তে অধিকাংশ ক্ষেত্রেই দলীয় পরিচয় পাওয়া গেছে। আমরা সতর্কতা হিসেবে পুলিশের টহল, চেকপোস্ট এগুলো বৃদ্ধির পাশাপাশি আমাদের গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করব।
তিনি আরো বলেন, তবে তারা কি কারণে বাসে অগ্নিসংযোগ ঘটালেন বা তাদের উদ্দেশ্য কি ছিল এগুলো আমরা জানার চেষ্টা করব। সেইসঙ্গে তাদের সহযোগী কারা ছিল তারা কাদের নির্দেশনায় এ কাজগুলো করেছে সে বিষয়গুলো জানার চেষ্টা করব।
এর আগে বাসে আগুন দেয়ার ঘটনায় বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়, ইশরাক হোসেনসহ ৫ শতাধিক ব্যক্তিকে আসামি করে ১৩টি মামলা করা হয়। গতকাল তুরাগ থানার বিস্ফোরক আইনে আরেকটি মামলা করা হয়েছে। ওই মামলায় ৩৩ জনকে আসামি করা হয়েছে। তাদের মধ্যে একজনকে গ্রেফতার করা হয়।
ডিএমপি সূত্রে জানা যায়, গত ১২ নভেম্বর মতিঝিল থানায় বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা মামলায় একজন দুই দিনের রিমান্ডে রয়েছেন। একই আইনে মতিঝিল থানার আরেক মামলায় গ্রেফতার আরেকজনকে দুই দিনের রিমান্ডে নেয়া হয়েছে। শাহবাগ থানার ২১ নম্বর মামলায় গ্রেফতার করা হয়েছে তিনজনকে। এই থানার ২২ নম্বর মামলায় গ্রেফতার করা হয়েছে আরো তিনজনকে। পল্টন থানায় বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক আইনে দায়ের করা ৩৬ নম্বর মামলায় এজাহারনামীয় মোট ৩৮ আসামির মধ্যে সাতজনকে গ্রেফতার করা হয়েছে। একই থানার ৩৭ নম্বর মামলায় গ্রেফতার করা হয়েছে একজনকে, ৩৮ নম্বর মামলার ৩৮ আসামির মধ্যে দুইজনকে গ্রেফতার করা হয়েছে। বংশাল থানার ৪১ নম্বর মামলায় গ্রেফতার করা হয়েছে দুইজনকে। ভাটারা থানার ৩০ নম্বর বিস্ফোরক আইন ও বিশেষ ক্ষমতা আইনে এজাহারনামীয় আসামি ৯৫ জনের মধ্যে কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি। কলাবাগান থানার বিস্ফোরক আইনের মামলায় এজাহারনামীয় ৪৯ আসামির মধ্যে দুইজনকে গ্রেফতার করা হয়েছে।
বিমানবন্দর থানার বিস্ফোরক আইনের মামলায় এজাহারভুক্তি আসামি ২৮ জন। উত্তরা পূর্ব থানার ১১ নম্বর বিস্ফোরক আইনের মামলার এজাহারনামীয় আসামি ২৮ জনের মধ্যে নয়জনকে গ্রেফতার করা হয়েছে। একই থানায় পৃথক মামলায় ১৯ জন আসামির মধ্যে কাউকে গ্রেফতার করা হয়নি। তবে ঘটনাস্থল থেকে সংগৃহীত ফুটেজ বিশ্লেষণ করে জড়িতদের শনাক্ত করে গ্রেফতার অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছে পুলিশ।
উল্লেখ্য, গত ১২ নভেম্বর দুপুর ১২টা ৫ মিনিটে পল্টন থানাধীন বিএনপি পার্টি অফিসের উত্তর পাশে কর অঞ্চল ১৫ পার্কিং করা সরকারি গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এরপর ১টার দিকে মতিঝিল থানাধীন মধুমিতা সিনেমা হলের সামনে অগ্রণী ব্যাংকের স্টাফ বাসে, ১টা ২৫ মিনিটে রমনা হোটেলের সামনে চলতি গাড়ি ভিক্টর ক্লাসিক পরিবহনে, শাহবাগের আজিজ সুপার মার্কেটের সামনে দেড়টার দিকে দেওয়ান পরিবহনে, ২টা ১০ মিনিটে বাংলাদেশ সচিবালয়ের উত্তর পাশে রজনীগন্ধা পরিবহন এবং বংশাল থানাধীন নয়াবাজার এলাকায় ২টা ২৫ মিনিটে দিশারী পরিবহনে আগুন দেয়া হয়। এছাড়া ২টা ৪৫ মিনিটে পল্টন থানাধীন পার্কলিং-এ জৈনপুরী পরিবহন, বিকেল ৩টায় মতিঝিল থানাধীন পুবালী পেট্রোল পাম্প সংলগ্ন দোতলা বিআরটিসি বাসে এবং ভাটারা থানাধীন কোকাকোলা মোড়ে ভিক্টর ক্লাসিক পরিবহনেও অগ্নিসংযোগ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি

১৭ জানুয়ারি, ২০২১
১৬ জানুয়ারি, ২০২১
১৫ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ