Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

রোমানিয়ায় হাসপাতালে ভয়াবহ আগুন, ১০ করোনা রোগী নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২০, ৯:১২ এএম

ইউরোপের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দেশ রোমানিয়ায় একটি করোনা হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে অন্তত ১০ জন নিহত হয়েছেন বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে। গুরুতর আহত হয়েছেন এক চিকিৎসকসহ আরও ৭ জন। গতকাল শনিবার (১৪ নভেম্বর) রোমানিয়ার পিয়াত্রা নিমট শহরের পাবলিক হাসপাতালের করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের জন্য নির্ধারিত নিবিড় পরিচর্যা ওয়ার্ড থেকে আগুন ছড়িয়ে পড়ে। সেখানে মোট ১৬ জন করোনা রোগী ছিলেন। সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।
আগুন থেকে রোগীদের বাঁচাতে গিয়ে ওই হাসপাতালের একজন চিকিৎসক গুরুতর দগ্ধ হয়েছেন। শরীরের প্রায় অধিকাংশ পুড়ে যাওয়া ওই চিকিৎসককে একটি সামরিক বিমানে করে রাজধানী বুখারেস্টে নিয়ে যাওয়া হয়েছে বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে।
রোমানিয়ার স্বাস্থ্যমন্ত্রী নেলু তাতারু স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, ‘বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।’ নিহতদের মধ্যে বেশিরভাগই ভেন্টিলেশনে ছিল বলে জানা গেছে।
রোমানিয়ার স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, ‘কর্তব্য পালনরত ওই চিকিৎসক ছাড়াও আরো কয়েকজন চিকিৎসা সেবাকর্মী অগ্নিকাণ্ডে দগ্ধ হয়েছেন।‘ গতকালই দেশটির স্বাস্থ্যমন্ত্রী ঘটনাস্থল পরিদর্শন করেছেন বলে জানা গেছে।
দেশটির স্বাস্থ্যমন্ত্রী নেলু তাতারু বলেন, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে এই অগ্নিকাণ্ড ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে দমকল বাহিনী। এছাড়া বিপর্যয় মোকাবিলা বাহিনীও কাজ করছে। হাসপাতালের অন্য অংশ থেকে বাকি রোগীদের বের করে আনার চেষ্টা চলছে।
দীর্ঘদিন ধরে ওই অঞ্চলের জরুরি হাসপাতালগুলোতে অব্যবস্থাপনা চলছিল। গত বছর বিষয়টি তদারকির জন্য সরকার আটজন কর্মকর্তাকে নিয়োগ দেয়। রোগীদের যথাযথ চিকিৎসা সেবা দিতে না পারার দায়ে গত তিন সপ্তাহ আগে ওই হাসপাতালটির পরিচালক পদত্যাগ করেন। আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করে যাচ্ছে দমকল বাহিনী। তাদের সঙ্গে দেশটির বিপর্যয় মোকাবিলা বাহিনীও যোগ দিয়েছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অগ্নিকাণ্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ