Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

আগামী জুন থেকে গুগল ফটোজ বিনা পয়সায় আর নয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২০, ৯:৫৮ এএম

গুগল ফটোজ ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ। এবার থেকে ১৫ জিবির বেশি গুগল ফটোজের জায়গা ব্যবহার করতে হলে দিতে হবে টাকা, ঘোষণা দিয়েছে গুগল। স্বাভাবিক কারণে যারা ক্লাউডে ছবি, ভিডিও সঞ্চয় করে রেখে ফোন বা ল্যাপটপ খালি করে রাখতে চান, এবার তাদের দিতে হবে টাকা। ১ জুন ২০২১ সাল থেকে এই নিয়ম কার্যকর করার কথা বলেছে গুগল। এরইমধ্যে সব ব্যবহারকারীর কাছে মেইলে এ তথ্য জানানো শুরু করেছে প্রতিষ্ঠানটি।
গুগলের ঘোষণানুযায়ী, গুগল ব্যবহারকারীর একাউন্ট খোলার সময় ১৫জিবি স্টোরেজ বিনামূল্যে দেয়া হয়। ২০২১ সালের ১ জুন থেকে উচ্চমান সম্পন্ন সব ছবি ও ভিডিও ব্যাকআপ ১৫ জিবি স্টোরেজের মধ্যেই ধরা হবে। গুগল ড্রাইভ ও জিমেইলের তথ্যের মতই গুগল ফটোজও এ হিসাবের মধ্যে পড়বে। তবে ব্যবহারকারীদের প্রতি সুখবর হচ্ছে আগামী বছরের ১ জুনের আগে যেসব ছবি ব্যাকআপ নেয়া হবে তা গুগলের একাউন্ট স্টোরেজের আওতায় পড়বে না।
প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা, সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল চাইছে মানুষ যাতে তাদের সেবাসমূহ আরও বেশি অর্থ দিয়ে ব্যবহার করুক। মূলতঃ গুগল ওয়ান নামের সেবার সাবস্ক্রিপশন বাড়াতেই এ পদক্ষেপ।
হিসাব অনুসারে দেখা যাচ্ছে, ব্যবহারকারীদের মধ্যে ৮০ শতাংশ এই নিয়ম চালু হলেও গুগল ফোটোজ বিনামূল্যে আগামী তিন বছর ব্যবহার করতে পারবেন। তারপর স্টোরেজ লিমিট ফুরিয়ে গেলেও যেতে পারে। তবে তখনও ১৫ জিবি ফুরিয়ে গেলে নতুন করে জায়গা কিনতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুগল

২৮ সেপ্টেম্বর, ২০২০
২৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ