Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

নোবেলজয়ী নাদিয়া মুরাদ : আইএসকে সহায়তা করাই ছিল ট্রাম্পের কাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২০, ২:৩৯ পিএম

নোবেলজয়ী নাদিয়া মুরাদ বলেছেন, আইএস’কে সহায়তা করাই ছিল ট্রাম্পের কাজ। তিনি তার লেখা ‘দ্য লাস্ট গার্ল : মাই স্টোরি অব ক্যাপটিভিটি এন্ড মাই ফাইট এগেইনস্ট দ্য ইসলামিক স্টেট ’ শিরোনামে বইটির ১২তম সংস্করণ প্রকাশ উপলক্ষে গতকাল শনিবার রাতে নিউইয়র্কের আমাজান স্টুডিওতে এক সেমিনারে এ কথা বলেন। -কাউন্টার পাঞ্চ, লাইফ স্টোরিজ
২০১৮ সালের সর্বকনিষ্ঠ নোবেল বিজয়ী তিনি। এই নোবেলজয়ী জানান, ২০১৪ পর্যন্ত তিনি ইরাকে উত্তরের একটি গ্রামে পরিবারের সাথে থাকতেন। উত্তর ইরাক আইএস এর অধিকারে চলে আসলে আইএস বাহিনী নাদিয়া মুরাদকে ধরে নিয়ে যায় এবং সেখানে তাকে তিন মাস যৌনদাসী হিসেবে কাটাতে হয়। ২০১৪ তে আইএস এর কাছ থেকে উদ্ধার পাবার পর তিনি তার মতো মেয়েদের জন্য কাজ শুরু করেন। নাদিয়া সেমিনারে বলেন, নারী এখনও দুর্বলতার নাম ছাড়া আর যেন কিছু নয়। কিন্তু আমি তা মানতে নারাজ। আমি চাই বিশ্বের সকল নারীরা প্রতিবাদমুখর হয়ে উঠুক। নাদিয়ার এ বইটি নিয়ে মুভিও হচ্ছে। পরিচালক আলেকজান্দ্রিয়া জানান বারবার ঐ স্মৃতিগুলো নাদিয়াকে বর্ণনা করতে দেখা সত্যিই খুব কষ্টের ছিল। তবে মুভিতে ট্রাম্প প্রসঙ্গ এভয়েড করা হয়েছে। নাদিয়ার স্ট্রাগলিং তুলে ধরা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প

১৫ জানুয়ারি, ২০২১
১৪ জানুয়ারি, ২০২১
১৪ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ