Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ০৭ আষাঢ় ১৪২৮, ০৯ যিলক্বদ ১৪৪২ হিজরী

সন্ত্রাসবাদে ভারতীয় মদদের প্রমাণ জাতিসংঘে পাঠাচ্ছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২০, ৪:৫৪ পিএম

ভারত পাকিস্তানকে অস্থিতিশীল করতে এবং চীনের সাথে তাদের অর্থনৈতিক অংশীদারিত্বকে লক্ষ্য করে ভারত ‘সন্ত্রাসবাদ’কে পৃষ্ঠপোষকতা দিচ্ছে। শনিবার আকষ্মিক এক সংবাদ সম্মেলনে শীর্ষস্থানীয় পাকিস্তানি কর্মকর্তারা এই অভিযোগ করেন।

পাকিস্তান ও ভারত নিয়মিত একে অপরকে একে অপর বিরুদ্ধে ‘সন্ত্রাসবাদ’কে সমর্থনের অভিযোগ করে আসছে। তবে পাকিস্তানের এবারের অভিযোগ বিরল কারণ পাকিস্তানি কর্মকর্তারা জানিয়েছেন যে, তারা দক্ষিণ এশীয় প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে এই অভিযোগের পক্ষে অসংখ্য প্রমাণ প্রস্তুত করেছেন।

রাজধানী ইসলামাবাদে একটি যৌথ সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এবং সামরিক মুখপাত্র মেজর জেনারেল বাবর ইফতিখার বলেছেন, ভারতীয় গোয়েন্দা এজেন্টরা প্রতিবেশী আফগানিস্তানে বসে পাকিস্তানের সীমান্তে হামলার পরিকল্পনা করছে। কুরেশি বলেন, ‘ভারত তার জমি পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসবাদের জন্য ব্যবহার করতে অনুমতি দিয়েছে।’ তিনি যোগ করেন, নয়াদিল্লি ‘প্রতিবেশী দেশগুলো’ থেকেও হামলার পরিকল্পনা করেছে।

কুরেশি জানান, ভারতকে সেন্সর করার দাবিতে পাকিস্তান জাতিসংঘে তার প্রমাণ প্রেরণ করেছে। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘আন্তর্জাতিক হস্তক্ষেপ ছাড়া পারমাণবিক শক্তি সম্পন্ন দক্ষিণ এশিয়ায় শান্তির গ্যারান্টি দেয়া কঠিন।’ এটি এমন একটি অঞ্চল যেখানে ভারত ও পাকিস্তান উভয়ই পারমাণবিক অস্ত্রের অধিকারী। মন্ত্রী দাবি করেন, ‘আমাদের কাছে অকাট্য তথ্য রয়েছে যা আমরা এই ডোসিয়ারের মাধ্যমে দেশ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে উপস্থাপন করব।’

পাকিস্তান সরকারের এই অভিযোগের প্রেক্ষিতে ভারতীয় কর্মকর্তাদের তাৎক্ষণিক মন্তব্য পাওয়া যায়নি। নয়াদিল্লি একইভাবে পাকিস্তানের বিরুদ্ধে সাম্প্রতিক বছরগুলোতে ভারতের সীমান্তের অভ্যন্তরে হামলা চালিয়েছে এমন জঙ্গি গোষ্ঠীগুলোকে পৃষ্ঠপোষকতার অভিযোগ করেছে। সূত্র: ওয়াশিংটন টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ