Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ০৫ আষাঢ় ১৪২৮, ০৭ যিলক্বদ ১৪৪২ হিজরী

সিনাই উপদ্বীপে মার্কিন হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৫ সেনার মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২০, ৫:২১ পিএম

মিশরের সিনাই উপদ্বীপে আমেরিকার একটি ব্ল্যাক হক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে পাঁচ সেনা মারা গেছে। গত ১২ নভেম্বর ইউএইচ-৬০ মডেলের হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।
মার্কিন এসব সেনা বহুজাতিক বাহিনীর অংশ হিসেবে মিশর-ইসরাইল শান্তিচুক্তি বাস্তবায়নের পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য ওই এলাকায় মোতায়েন ছিল।
হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় মোট সাতজন বিদেশী সেনা নিহত হয়েছে যাদের বাকি দুইজন চেক প্রজাতন্ত্র ও ফান্সের সেনা। এ ঘটনায় আরো এক মার্কিন সেনা আহত হয়। নিহত মার্কিন সেনাদের পূর্ণাঙ্গ পরিচয় এরইমধ্যে প্রকাশ করা হয়েছে।
নিহত সেনাদের বেশ কয়েকজন গত মাসেই মিশরে পৌঁছেছিল। এর মধ্যে কোনো কোনো সেনা অক্টোবর মাসে মিশরে পৌঁছায়। তার আগে কেউ কেউ দক্ষিণ কোরিয়া এবং আফগানিস্তান মিশনে অংশ নিয়েছে।
ইসরাইল-মিশর শান্তিচুক্তি বাস্তবায়নের পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য সিনাই উপদ্বীপে ৪৫০ জন মার্কিন সেনা মোতায়েন রয়েছে। বহুজাতিক এ বাহিনীতে মোট ১৩টি দেশের সেনারা অংশ নিচ্ছে।
গতকাল শনিবার মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের মুখপাত্র জনাথন রাথ হফম্যান টুইটার পোস্টে পাঁচ সেনা নিহত হওয়ার কথা স্বীকার করেছেন। সূত্র : আল জাজিরা



 

Show all comments
  • Jack Ali ১৫ নভেম্বর, ২০২০, ৯:৪২ পিএম says : 0
    Excellent New.. We need more news like this.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মধ্যপ্রাচ্য

১৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন