Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস নির্মাণ করছে সরকার

২ হাজার ৮১৩ কোটি ৯৭ লাখ টাকা ব্যয়ে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী এবং স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে অসচ্ছল মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা, শহীদ ও প্রয়াত মুক্তিযোদ্ধাদের স্ত্রী-সন্তানদের ১৪ হাজার বীর নিবাস নির্মাণ করে দেয়ার প্রস্তাব দিয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। এ সংক্রান্ত একটি প্রকল্প পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।
পরিকল্পনা কমিশন সূত্র জানা গেছে, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সারাদেশে অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ’ নামের সেই প্রকল্পের ওপর স¤প্রতি প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়েছে। চলতি বছরের জুলাই থেকে ২০২৩ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ও উপজেলা প্রশাসন। এতে খরচ প্রস্তাব করা হয়েছে ২ হাজার ৮১৩ কোটি ৯৭ লাখ টাকা।
প্রতিটি বীর নিবাস নির্মাণের জন্য খরচ ধরা হয়েছে ১৯ লাখ ৫৫ হাজার টাকা করে। তবে এ ব্যয়ের যথার্থতা নিয়ে প্রশ্ন তুলে আবার সভায় আলোচনা প্রয়োজন বলে পরিকল্পনা কমিশন মত দিয়েছে। প্রতিটি বাড়িতে ৯০০ বর্গফুট বিশিষ্ট ৩টি বেডরুম থাকবে। যদি কারও জমি না থাকে সেক্ষেত্রে খাস জমিতে এ বাড়ি করে দেয়া হবে। উপযুক্ত খাস জমিও না পাওয়া যায়, সেক্ষেত্রে জমি অধিগ্রহণ করা হবে কি না- এ বিষয়ে প্রস্তবনায় কিছু বলা হয়নি। এ বিষয়টি নিয়েও আলোচনা প্রয়োজন বলেও মত দিয়েছে পরিকল্পনা কমিশন। প্রকল্পের মূল কার্যক্রমের মধ্যে রয়েছে ২ হাজার ৭৩৮ কোটি ১১ লাখ টাকায় ১৪ হাজার বাড়ি, ৯৫ লাখ টাকায় একটি জিপ গাড়ি, ৩৬ লাখ টাকায় ২৪টি মোটরসাইকেল, ৮ কোটি ৯ লাখ টাকায় আউটসোর্সিং সেবা, ২ কোটি ২৬ লাখ টাকার সম্মানি, এক কোটি টাকায় বৈদেশিক প্রশিক্ষণ, অভ্যন্তরীণ ভ্রমণ ব্যয় ৯২ লাখ, কর্মকর্তা/কর্মচারীদের বেতন ৮৬ লাখ, অফিস সরঞ্জাম, আসবাবপত্র কেনা, বৈদ্যুতিক সরঞ্জাম ক্রয়।
মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে প্রকল্পে বলা হয়েছে, যারা যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করেছিলেন, তাদের ও তাদের পরিবারের অনেকে আজও অর্থনৈতিক ও সামাজিক মুক্তির স্বাদ লাভ করতে পারেননি। ছেলেমেয়ে, নাতি-নাতনি নিয়ে অসচ্ছলভাবে জীবনযাপন করছেন। মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরসূরিদের জীবনযাত্রার মানোন্নয়নের জন্য সরকারের বহুমাত্রিক কার্যক্রমের অংশ হিসেবে ‘অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ’ শীর্ষক প্রকল্পের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
প্রকল্পটি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের প্রস্তাবিত এবং একনেক অনুমোদিত প্রতি জেলা/উপজেলায় অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বহুতল ভবন নির্মাণ প্রকল্পের পরিবর্তিত প্রকল্প হিসেবে গ্রহণ করা হয়েছে। প্রতি জেলা/উপজেলায় অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বহুতল ভবন নির্মাণ প্রকল্পটি ২০১৮ সালের ৮ মার্চ একনেক সভায় অনুমোদন দেয়া হয়। যার প্রাক্কলিত ব্যয় ছিল ২ হাজার ২৭৩ কোটি ২১ লাখ টাকা। তবে মুক্তিযোদ্ধাদের চাহিদা এবং বাস্তবতার নিরিখে আবাসনের জন্য উপযোগী বিকল্প একটি প্রকল্প গ্রহণ করা হবে বিবেচনায় এ প্রকল্পটি প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে ২০১৯ সালের ফেব্রæয়ারিতে একনেক সভায় প্রত্যাহার করে নেয়া হয়।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুক্তিযোদ্ধা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ