Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

চার মাসে এডিপি বাস্তবায়ন ১২.৭৯

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২০, ৯:২৮ এএম

চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম চার মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে ব্যয় হয়েছে মাত্র ২৭ হাজার ৪৫৩ কোটি টাকা।বাস্তবায়নের হার মাত্র ১২ দশমিক ৭৯শতাংশ, যা পাঁচ অর্থবছরের মধ্যে সর্বনিম্নে পৌঁছাল।২০১৫-১৬ অর্থবছরের প্রথম চার মাসে বাস্তবায়নের হার ছিল মাত্র ১১ শতাংশ।এছাড়া চলতি বছরে ১১টি মন্ত্রণালয় ও বিভাগের বাস্তবায়নের হার ৫ শতাংশের নিচে।এর মধ্যে স্বাস্থ্যসেবা বিভাগের বাস্তবায়নের হার ৮ দশমিক শূন্য ৭ শতাংশ।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) এ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

চলতি অর্থবছরের প্রথম চার মাসে ব্যয় হয়েছে মাত্র ২৭ হাজার ৪৫৩ কোটি টাকা, গত অর্থবছরের একই সময়ে ছিল ৩০ হাজার ৬৫২ কোটি টাকা।ফলে গত অর্থবছরের তুলনায় বাস্তবায়নের হার যেমন কমেছে তেমনি অর্থ ব্যয় কমেছে।অর্থবছরের প্রথম চার মাসের হিসেবে ২০১৯-২০ অর্থবছরে বাস্তবায়নের হার ছিল ১৪ দশমিক ২৫ শতাংশ, ২০১৮-১৯ অর্থবছরে ১৩ দশমিক ৭৫, ২০১৭-১৮ অর্থবছরে ১৪ দশমিক ৫১ এবং ২০১৬-১৭ অর্থবছরে ১৩ দশমিক ৬০ শতাংশ।

জানা গেছে, ২০২০-২১ অর্থবছরের জন্য স্বায়ত্তশাসিত সংস্থা বা করপোরেশনের ব্যয় ছাড়া ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বরাদ্দ রয়েছে। ১ হাজার ৫৮৪টি প্রকল্পে এ অর্থ ব্যয় হবে।বরাদ্দকৃত অর্থের মধ্যে অভ্যন্তরীণ উৎস হতে ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা এবং বৈদেশিক উৎস হতে ৭০ হাজার ৫০২ কোটি টাকার সংস্থান করা হবে।২০২০-২১ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় বিনিয়োগ প্রকল্প ১ হাজার ৪৫৬টি, কারিগরি সহায়তা প্রকল্প ১২৭টি এবং জেডিসিএফ অর্থায়িত প্রকল্প একটি।

এছাড়া স্বায়ত্তশাসিত সংস্থা বা করপোরেশনের ৮৯টি প্রকল্পে প্রায় ৯ হাজার ৪৬৬ কোটি টাকার এডিপিতে বরাদ্দ রয়েছে।এ অর্থের মধ্যে অভ্যন্তরীণ উৎস ৫ হাজার ৫৭৮ কোটি টাকা এবং বৈদেশিক উৎস ৩ হাজার ৮৮৮ কোটি টাকা।ফলে স্বায়ত্তশাসিত সংস্থা বা করপোরেশনের ব্যয় ও প্রকল্প যুক্ত করলেও মোট প্রকল্প দাঁড়াবে ১ হাজার ৬৭৩টি এবং এডিপির আকার দাঁড়ায় ২ লাখ ১৪ হাজার ৬১১ কোটি টাকা।

তবে বেশকিছু মন্ত্রণালয় ও বিভাগের এডিপি বাস্তবায়নের হার ৫ শতাংশের নিচে রয়েছে।ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ২ দশমিক ২৮ শতাংশ, জননিরাপত্তা বিভাগের ২ দশমিক ১৫, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ৪ দশমিক ৯৭, ভূমি মন্ত্রণালয়ের ৪ দশমিক ৬৩, জনপ্রশাসন মন্ত্রণালয় ১ দশমিক ৭৬ এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগের শূন্য দশমিক



 

Show all comments
  • alauddin alamger ১৬ নভেম্বর, ২০২০, ১১:৫১ এএম says : 0
    Thanks
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্ষিক উন্নয়ন কর্মসূচি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ