Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সাইপ্রাসে দুই ধরণের জনগণের অবস্থান এবং দুটি পৃথক রাষ্ট্র : এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২০, ৯:৫৮ এএম

দুটি সার্বভৌম রাষ্ট্রের ভিত্তিতে সাইপ্রাস দ্বীপের সমস্যার আলোচনার কথা উল্লেখ করে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেন, তুরস্ক এবং উত্তর সাইপ্রাস (টিআরএনসি) পূর্ব ভূমধ্যসাগরে হাইড্রোকার্বন সংস্থান সম্পর্কে আর কোনো ‘কূটনৈতিক খেলা’ সহ্য করবে না।

রোববার উত্তর সাইপ্রাসের ৩৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সেখানকার রাজধানী নিকোশিয়াতে অনুষ্ঠিত এক সভায় তিনি একথা বলেন।

এরদোয়ান বলেছেন, সাইপ্রাসে দুই ধরণের জনগণের অবস্থান এবং দুটি পৃথক রাষ্ট্র রয়েছে।

এই পরিস্থিতি বিবেচনা করে, সাইপ্রাস ইস্যু সমাধানের জন্য সার্বভৌম সাম্যের ভিত্তিতে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য আলোচনা করা উচিত উল্লেখ করে তিনি বলেন, তুরস্ক উত্তর সাইপ্রাসের বৈধ অধিকার এবং নিরাপত্তা প্রদানের টেকসই সমাধানকে অগ্রাধিকার দেয়।

উল্লেখ্য, তুরস্ক, গ্রিস এবং ব্রিটেনের মধ্যে স্বাক্ষরিত ত্রিপক্ষীয় চুক্তি অনুযায়ী ১৯৬০ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা লাভ করে সাইপ্রাস। স্বাধীনতার পর থেকেই দেশটির তুর্কি ও গ্রিক জনগোষ্ঠীর মাঝে চলা দ্বন্দ্ব-সংঘাতের জেরে ১৯৭৪ সালে গৃহযুদ্ধের সূত্রপাত হয়। এরপর থেকে সাইপ্রাসের উত্তরাংশে তুর্কি সাইপ্রিয়ট এবং দক্ষিণাংশে গ্রিক সাইপ্রিয়টরা বসবাস করে আসছে।

সূত্র : ডেইলি সাবাহ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান

১১ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ