Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কক্সবাজারের রামুতে বৈদ্যুতিক তারে জড়িয়ে এবং গুলি করে হত্যা করা হয় একটি বন্য হাতি

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২০, ২:৪৩ পিএম

রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়িতে বিদ্যুতের তারে জড়িয়ে মারা পড়েছে একটি বন্য হাতি। মারা যাওয়া বন্য হাতিটিকে বৈদ্যুতিক শক ও গুলি করে মারা হয়েছিল-এমন তথ্য বেরিয়ে আসে ময়না তদন্তে।

রোববার রাতে মৃত হাতিটির ময়নাতদন্ত সম্পন্ন হয়। এতে হাতিটিকে বৈদ্যুতিক শক ও গুলি করে হত্যার প্রমাণ মিলেছে বলে বন বিভাগের পানেরছড়া রেঞ্জ কর্মকর্তা মো. তৌহিদুর রহমান নিশ্চিত করেছেন।

রামু উপজেলা ভেটেরিনারি সার্জন ডা. জুলকার নায়েন এর বরাতে রেঞ্জ কর্মকর্তা জানান, ময়নাতদন্তে হাতিটিকে বৈদ্যুতিক শক দিয়ে মারার প্রমাণ মিলেছে।

এছাড়া পায়ে একটা গুলির চিহ্নও রয়েছে। এ থেকে ধারণা করা হচ্ছে স্থানীয় গ্রামবাসী কেউ আশেপাশের বাড়ি ঘর থেকে বৈদ্যুতিক তারের ফাঁদ পেতে এ হত্যাকাণ্ড ঘটিয়ে থাকতে পারে।

তিনি আরও জানান, হাতিটি যেখানে মারা গেছে সেটি এলাকাবাসীর জোত জমি। এর পাশেই রয়েছে বন। আর আশেপাশে লোকজনের ঘরবাড়িও রয়েছে। এসব বাড়িঘরে বিদ্যুৎ সংযোগ আছে।

হয়ত কোনো বাড়িঘর থেকে লম্বা তার দিয়ে বিদ্যুৎ সংযোগ ঘটিয়ে হাতিটিকে হত্যা করা হয়ে থাকতে পারে। এ ব্যাপারে আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি।

স্থানীয়রা জানান, দক্ষিণ বনবিভাগের পানেরছড়া রেঞ্জের আওতাধীন শাইরার ঘোনা নামক এলাকায় নুরুল হক নামের এক ব্যক্তি প্রায় ১০০ ফুট বৈদ্যুতিক তার চালিয়ে বনাঞ্চলে অবস্থিত তার প্রজেক্টে বিদ্যুৎ নিয়ে যায়।

স্থানীয়রা আরো জানায়,ওই জায়গায় দিয়ে প্রায় সময় বন্য হাতি চলাচল করে থাকে। ওই পথ দিয়ে চলাচল করতে গিয়ে বিদ্যুতের তারে জড়িয়ে হয়ত হাতিটির মৃত্যু হয়েছে।

তাদের মতে মারা যাওয়া হাতিটি প্রায় রাতের বেলায় লোকালয়ের কাছাকাছি এসে ধানক্ষেতসহ বিভিন্ন ক্ষেত খেয়ে ফেলত এবং নষ্ট করে ফেলত বলেও তারা জানায়। তাই এলাকার কিছু লোক পরিকল্পিতভাবে হাতিটিকে হত্যা করেছে।

স্থানীয় রেঞ্জ কর্মকর্তা তৌহিদুর রহমান বলেন, যেখানে মৃত হাতিটি পড়ে রয়েছে সেটি জোত জমি। এর পাশেই বন। ঘটনাস্থলের প্রায় ২০০ মিটার দূরে বাড়িঘর রয়েছে।

এসব বাড়িঘরে বিদ্যুৎ সংযোগ আছে। তবে হাতিটিকে বৈদ্যুতিক শক দিয়ে হত্যা করা হয়েছে কিনা খতিয়ে দেখা হবে। যেকোন ভাবে হত্যা করার আলামত পাওয়াগেলে আইনগত পদক্ষেপ নেয়া হবে।

সাম্প্রতিক সময়ে পাহাড় কাটা, বনাঞ্চল উজাড় হওয়াসহ নানা কারণে বন্য হাতির জীবন বিপন্ন হয়ে উঠেছে। বন্য হাতি রক্ষায় সরকারের কাছে বিভিন্ন পদক্ষেপ নেয়ার দাবী জানিয়ে আসছে প্রকৃতি প্রেমিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাতি

১২ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ