Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

নভেম্বরের প্রথম পক্ষে আক্রান্ত দ্বিগুন দক্ষিণাঞ্চলে করোনা পরিস্থিতি ক্রমবতি অব্যাহত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২০, ৩:৩৫ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা পরিস্থিতি ক্রমবতি অব্যাহত থাকার মধ্যে মহানগরীতে সংক্রমন অত্যন্ত ঝুকি বৃদ্ধি করছে। প্রতিদিনই এ অঞ্চলে সংক্রমন উদ্বেগজনক ভাবে বাড়লেও এখনো আক্রান্ত ও মৃতের তালিকায় বরিশাল মহানগরীই শীর্ষে। 

এদিকে চলতি মাসের প্রথম ১৫ দিনে দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ গত মাসের একই সময়ের প্রায় দ্বিগুন বৃদ্ধি পেয়েছে। এসময়ে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় সরকারী হিসেবে ৫১৯ জন আক্রান্ত ও ৪ জনের মৃত্যুর মধ্যে মহানগরীতেই সংখ্যাটা যথাক্রমে ২৮৭ ও ২ জন। অথচ গত মাসের প্রথম ১৫ দিনে দক্ষিণাঞ্চলে ২৬৮ আক্রান্ত ও ৩ জনের মৃত্যু হয়।
গত মাসখানেক ধরেই দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন বাড়ছে বলে স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান বলছে। গত ১৬ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত দক্ষিণাঞ্চলে সরকারী হিসেবে ৯২৪ আক্রান্ত ও ৭ জনের মৃত্যু হয়েছে। অথচ ১৬ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত সমগ্র দক্ষিণাঞ্চলে আক্রান্ত ও মৃতের সংখ্যা ছিল যথাক্রমে ৫৪৪ ও ৮ জন। মৃতের সংখ্যা আগের মাসে ১ জন বেশী হলেও আক্রান্তের সংখ্যা ছিল প্রায় দ্বিগুনের কাছে।
সোমবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে আক্রান্তের সংখ্যা ছিল ৪২। যা গত মাসের একই দিনে ছিল ১৯ জন। সোমবার ৪২ জন আক্রান্তের মধ্যে বরিশাল জেলায় সংখ্যাটা ৩২ হলেও এর মধ্যে মহানগরীতেই ৩১ জন সংক্রমিত হয়েছেন বলে স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে।
সর্বশেষ সোমবার দক্ষিণাঞ্চলে আক্রান্ত ৪২ জনের মধ্যে বরিশালে ৩২ জন ছাড়াও পটুয়াখালী ও ভোলাতে ৪ জন করে এবং বরগুনাতে নতুন ৩ জন রয়েছে। পিরোজপুর ও ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় নতুন কোন সংক্রমণের খবর ছিল না। দক্ষিণাঞ্চলে এ পর্যন্ত মোট আক্রান্ত ৯,৪২৮ জনের মধ্যে বরিশালেই ৪,১৫৭। এরমধ্যে মহানগরীতে সংখ্যাটা ৩ হাজারের ওপরে। দক্ষিণাঞ্চলে মৃত ১৮১ জনের মধ্যে বরিশালে মারা গেছেন ৭৫জন। যারমধ্যে মহানগরীতেই সংখ্যাটা প্রায় ৪০। এছাড়া পটুয়াখালীতে এ পর্যন্ত ১,৫৬৬ জন আক্রান্তের মধ্যে ৩৮ জন মারা গেছেন। পিরোজপুরে আক্রান্তের সংখ্যা ১,১২১। মারা গেছেন ২৪ জন। বরগুনাতে ৯৭৪ জন আক্রান্তের মধ্যে ২০ জনের মৃত্যু হয়েছে। আর দ্বীপজেলা ভোলাতে আক্রান্ত ৮৫৬ জনের মধ্যে ৮ জনের মৃত্যু হয়েছে। ৪ উপজেলা নিয়ে ছোট জেলা ঝালকাঠীতে মোট আক্রান্ত ৭৫৪ জনের মধ্যে মারা গেছেন ১৬ জন।
এদিকে সোমবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশাল শের এ বাংরা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ২৭৮ জনের নমুনা পরিক্ষায় ৪৬ জনের এবং ভোলাতে ৩১ জনের মধ্যে ৪ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে । অনেক দিন পরে বরিশালে নমুনা পরিক্ষার সংখ্যা ২শ অতিক্রম করল।
অপরদিকে সোমবার সকালে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলেন ২০জন। এসময়ে হাসপাতলটির আইসোলেশন ওয়ার্ডে ৪১ জন ও আইসিইউ’তে আরো ৯জন চিকিৎসাধীন ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২৩ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন