Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

নতুন মৃত্যু আরও ২১, শনাক্ত ২১৩৯

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২০, ৫:১১ পিএম

সর্বনাশা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে আরও ২১ জনের মৃত্যু হয়েছে, এ নিয়ে মোট ৬ হাজার ২১৫ জনের মৃত্যু হলো। গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন ২ হাজার ১৩৯ জন। এ নিয়ে শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৪ লাখ ৩৪ হাজার ৪৭২ জনে।


সোমবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী, দেশের সরকারি ও বেসরকারি ১১৬ ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ২১৮টি এবং পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৭৬৮টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ২৫ লাখ ৫৬ হাজার ৯৬২টি। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৫৭ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৬ দশমিক ৯৯ শতাংশ।

নতুন যে ২১ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৫ এবং নারী ৬ জন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৪ হাজার ৭৮৩ জন বা ৭৬ দশমিক ৯৬ শতাংশ এবং নারী এক হাজার ৪৩২ জন বা ২৩ দশমিক ০৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৬০৪ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৫১ হাজার ১৪৬ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমকি ৮২ শতাংশ।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদফতর।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ১৬ নভেম্বর, ২০২০, ৬:৫৯ পিএম says : 0
    শিরোনাম নতুন মৃত্যু ২১জন সনাক্ত ২১৩৭জন বাংলাদেশে ভাইরাস মৃত্যু আক্রান্ত। শিরোনাম অত্যন্ত দুঃখের আতঙ্কের ভবিষ্যতের জন্যেও মোটেও ভাল নয়।আগের মত মানুষের মাঝে ভয় নেই। রাষ্ট্রের আইন শৃংখলা বাহিনীর কঠোর নির্দেশনা নেই। সরকারের স্বাস্থবিষয়ক শক্তিশালী বুলেটিন কঠোর নির্দেশনা নেই। আবারো বিশ্বে ভাইরাসের তীব্রতা ভয়াবহ রুপে আক্রান্তে হচ্ছে মানুষ।কঠোরভাবে শৃঙ্খলা স্বাস্থ্যবিধি মুখে মাক্স হাতে গ্লাভসের পরার কঠোর বিধি নিষেধাজ্ঞা জারি করতে হবে। জন সমাগম এমনকি বিয়ে শাদি রাষ্ট্রের আইন অঙ্গনে মানুষের শৃংখলা শিক্ষা প্রতিষ্টান বন্ধ। মার্কেট ধর্মীয় প্রতিষ্টানে মাকক্স হাতের গ্লাস বাধ্যতামূলক করার জন্যে একটি বুলেটিন প্রচন্ডভাবে প্রচার পত্রে বিলি আইন শৃংখলা বাহিনী পুলিশ কে করতে হবে। সাথে মাইকিং। অর্থনীতি চাকা ও সচল থাকা জরুরী। লকডাইন মানুষ বুঝেনা মানেনা। জরুরী প্রয়োজনে কঠিন সিদ্ধান্ত সরকার কে নিতে হবে। বিশ্বের ভয়াবহতার চিত্র আমাদের করনীয় বিধি নিষেধাজ্ঞা। বিধি নিষেধাজ্ঞ না মানলে শাস্তির বিধান জরিমানা ইত্যাদি ইত্যাদির আরো গঠন মুলক পরিস্কার প্রচারণা দরকার। বাংলাদেশএই মুহূর্তে কঠিন অবস্থায় আজকে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেশী চট্টগ্রাম ও তাই। রাষ্ট্রের সকলস্তরের মানুষের জীবনের নিরাপত্তাব্যবস্থা জন্যে আইন শৃংখলা বাহিনীর আবার ও মাঠে নামতে হবে। নিয়ত্রনের মাঝেই ভাইরাস থাকা অবস্থায় আপনাদের কাজ করতে হবে। ভারতীয়দের অবস্থা কঠিন আমাদের পাশ্ববর্তী।আন্তর্জাতিক বিমানের যাত্রীদের কঠোর শৃংখলা প্রয়োজন। জাতীয় সংবাদ পত্রে প্রথম পাতায় বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। ইলেকট্রনিক মিডিয়ার প্রচারণা বাড়িয়ে দিতে হবে ইত্যাদি ইত্যাদির মাঝেই কিছু টা শান্তি শৃংখলা নিরাপত্তা মিলবে। এটি আজাব এটি গজব জমিনজুড়ে মানুষের উপরে রাষ্ট্রের অনেক গুরুত্বপূর্ণ মানুষ ইতিমধ্যে মৃত্যু বরণকরেছে ভাইরাস আক্রান্তের লিষ্টে মৃত্যুর লিষ্টে আর কারা আছেন কেও জানেনা। বিজ্ঞানী বিজ্ঞানও প্রযুক্তি মেডিক্যাল সাইন্স অত‍্যাধনিক লাডার সিষ্টেম সবকিছুর ক্ষমতার নিয়ত্রনের বাহিরে ভাইরাসের শক্তি। গতি প্রকৃতি ইত্যাদি। আল্লাহ্ আমাদের ক্ষমা করুন দয়া করুন দেশের মানুষ কে রক্ষা করুন হেফাজত করুন। আমিন। আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নতুন মৃত্যু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ