Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

পুঁজিবাজারে সূচকে পতন

প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব সূচক কমে শেষ হয়েছে গতকালের কার্যক্রম। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১০ দশমিক ১৫ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ৫ দশমিক ১৮ পয়েন্ট বেড়েছে। উভয় পুঁজিবাজারে লেনদেন হয়েছে ৫৩৯ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত বুধবার লেনদেন হয়েছিল ৫২৯ কোটি ৪১ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে উভয় পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ১০ কোটি ৪৬ লাখ টাকার কিছুটা বেশি। গতকাল ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৫১১ কোটি ৯০ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৫০৩ কোটি ৯৪ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৭ কোটি ৯৬ লাখ টাকা।
এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১০ দশমিক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৮৫ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ০৭ পয়েন্ট কমে ১ হাজার ১২১ পয়েন্টে এবং ৫ দশমিক ৬৯ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৬৫ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ১৫৯টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪৯টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, আমান ফিড, কাশেম ড্রাইসেল, মবিল যমুনা, ইফাদ অটোমোবাইল, অ্যাকমি ল্যাবরেটরিজ, আলহাজ টেক্সটাইল, সাইফ পাওয়ার, ইবনেসিনা এবং শাহজিবাজার পাওয়ার।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ২৭ কোটি ৯৭ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ২৫ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ২ কোটি ৫০ লাখ টাকার বেশি।
সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ৫ দশমিক ২৮ পয়েন্ট কমে ৮ হাজার ৫৯২ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৯ দশমিক ৩৫ পয়েন্ট কমে ১৪ হাজার ১১৭ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ২ দশমিক ৫০ পয়েন্ট কমে ১ হাজার ৫০ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ২৯ দশমিক ৯১ পয়েন্ট কমে ১২ হাজার ৮৯০ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৫৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১০টির, কমেছে ১১০টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৩টি কোম্পানির শেয়ার দর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজারে সূচকে পতন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ