Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সিটি ব্যাংকের নতুন পরিচালক রেবেকা ব্রুসন্যান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের (আইএফসি) মনোনীত পরিচালক হিসেবে সিটি ব্যাংকের পরিচালনা পরিষদে যুক্ত হলেন রেবেকা ব্রসন্যান। ২০১৭ সাল থেকে সিটি ব্যাংকের শেয়ারহোল্ডার হিসেবে যুক্ত রয়েছে বিশ্বব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান আইএফসি। ব্রসন্যান বর্তমানে হংকং ভিত্তিক এনজিও মাদারস চয়েজ-এর প্রধান পরিচালন কর্মকর্তা হিসেবে কৌশলগত উন্নয়নে অবদানের পাশাপাশি সহযোগী সাতটি প্রতিষ্ঠানের কার্যক্রম দেখভাল করছেন। পরিবারহীন শিশু এবং কিশোরী মায়েদের জীবনমান উন্নয়নে কাজ করে মাদারস চয়েজ। 

২০১৬ সালে মাদারস চয়েজ-এ যুক্ত হবার আগে পুঁজিবাজার ব্যবস্থাপনা প্রতিষ্ঠান হংকং এক্সচেঞ্জ এবং ক্লিয়ারিং লিমিটেড (এইচকেএক্স) এর নীতিনির্ধারণী পর্যায়ে কাজ করেছেন ব্রসন্যান। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রডাক্ট ডেভেলপমেন্টের প্রধান হিসেবে বৈশ্বিক পণ্য বাজারে প্রাতিষ্ঠানিক প্রবেশ, একীভূতকরণ এবং অধিগ্রহণের কৌশল ব্যবস্থাপনায় দক্ষতা দেখিয়েছেন তিনি। লন্ডন মেটাল এক্সচেঞ্জের অধিগ্রহণ প্রক্রিয়ায় অগ্রণী ভূমিকা ছিলো রেবেকা ব্রসন্যানের। এইচকেএক্স-এর জন্য বিনিয়োগ পণ্য, ঝুঁকি ব্যবস্থাপনা, মুদ্রাবাজার এবং পণ্যবাজারের জন্য নির্দিষ্ট কৌশল প্রণয়নে ভূমিকা রাখেন তিনি।

সামাজিক উন্নয়নে যুক্ত ব্রসন্যান ‘জেনারেশন ক্রিশ্চিয়ান এডুকেশন’ এবং রুম-টু-রিড নামে উন্নয়ন সংস্থার ব্যবস্থাপনা পরিষদের সদস্য হিসেবে নীতিনির্ধারণে কাজ করেছেন। এছাড়া নারীর ক্ষমতায়ন এবং সামাজিক উন্নয়নে ভূমিকা রাখার জন্য চায়না ডেইলি এবং এশিয়া নিউজ নেটওয়ার্ক যৌথভাবে ২০১৬ সালে ‘এশিয়ান উইমেন্স লিডারশিপ অ্যাওয়ার্ডে’ তাকে ভূষিত করে।

হার্ভার্ড বিজনেস স্কুলের জেনারেল ম্যানেজমেন্ট প্রোগ্রামের ডিগ্রিধারী ব্রসন্যান লন্ডন স্কুল অব ইকনোমিকস থেকে আন্তর্জাতিক সম্পর্কের ইতিহাস বিষয়ে স্নাতকোত্তর এবং ট্রিনিটি কলেজ, আমেরিকা থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রী লাভ করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেবেকা-ব্রুসন্যান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ