Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

অপসারণের দাবিতে মানববন্ধন

কয়লা কারখানায় পরিবেশ বিপর্যয়

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

কয়লা কারখানা অপসারণের দাবিতে বিক্ষুব্ধ এলাকাবাসী মানবন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। গতকাল সোমবার দুপুরে মুড়াপাড়ার গাজী সেতু সংলগ্ন এলাকায় এ কর্মসূচি পালন করা হয়। এ কারখানার কারণে এলাকার পরিবেশ বিপর্যয় হয়ে উঠেছে। স্বাস্ব্যঝুঁকিতে রয়েছে এলাকার ২ হাজার পরিবার।

মানববন্ধনে অংশগ্রহণ করা বিক্ষুব্ধ এলাকাবাসীরা জানান, উত্তরা ট্রের্ডাসের স্বত্ত¡াধীকারী প্রতিষ্ঠান মুড়াপাড়া গাজী সেতু সংলগ্ন এলাকায় কয়লা কারখানা গড়ে তুলেছে। ডকইয়ার্ড কারখানা তৈরির কথা বলে ঘনবসতিপূর্ণ এলাকায় কয়লা কারখানা গড়ে তোলে। কয়লার ধুলায় মুড়াপাড়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ২ হাজার পরিবার স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে। এছাড়া দড়িকান্দি জামে মসজিদের মুসুল্লি, দড়িকান্দি উলুমিয়া মাদরাসার ছাত্ররা ভোগান্তির শিকার হচ্ছেন। প্রতিনিয়ত কয়লার ধুলার কারণে নষ্ট হচ্ছে গাজী সেতুর সৌন্দর্য। কমে গেছে সেতু এলাকায় আসা দর্শণার্থীদের আগমন। পিঠা বিক্রেতা শহীদ আলম বলেন, ভাই কইয়েন না। কয়লার ধুলায় সাদা ভর্তা কালা অইয়া যায়। আগে দিনে ১০ কেজি চাইলের পিডা বেঁচবার পারতাম। অহন মাত্র ৩ কেজি। কাস্টমার নেই। ধুলার কারণে সেতুতে অহন মানুষ ঘুরতে আহে না।

এলাকাবাসীরা জানান, মুড়াপাড়া ইউনিয়নের সংরক্ষিত নারী ইউপি সদস্য ও উপজেলা মহিলা লীগের সাংগঠনিক সম্পাদিকা রেহেনা আক্তার এ কারখানার দেখভাল করছেন। তার ভয়ে কেউ প্রতিবাদ করতে সাহস করেন না। তবে তার বিরুদ্ধে আনীত অভিযোগ মিথ্যা দাবি করে রেহেনা আক্তার বলেন, উত্তরা গ্রুপ আমার ভাগ্নে জামাইয়ের কাছ থেকে জমি ভাড়া নিয়ে ব্যবসা করছে। সেই কারণে সম্পর্ক আছে। তবে আমি জড়িত নই।

উপজেলা নির্বাহী প্রকৌশলী এনায়েত কবীর বলেন, ধুলার কারণে সেতুর সৌন্দর্য নষ্ট হচ্ছে। সেতুতে চলাচলকারী লোকজনের নানা সমস্যা হচ্ছে। মানবন্ধন ও বিক্ষোভ মিছিলে বক্তব্য রাখেন, মুড়াপাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বরকতউল্লা মিয়া, ইউপি সদস্য আলম হোসেন, হারেছ মিয়া, হীরা, নুরুল, সোহেল, কামাল হোসেন, মফিজ মিয়া, ইসমাঈল ও বাবেল প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবেশ-বিপর্যয়
আরও পড়ুন