Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৭ বৈশাখ ১৪২৮, ০৭ রমজান ১৪৪২ হিজরী

ইংল্যান্ডের বিদায়, অপ্রতিরোদ্ধ ইতালি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

আগের রাউন্ডে ডেনমার্কের কাছে হেরে নিজেদের কাজটা কঠিন করে ফেলেছিল ইংল্যান্ড। ফাইনালসে ওঠার সম্ভাবনা জিইয়ে রাখতে জয়ের বিকল্প ছিল না দলটির সামনে। শুরুতে পিছিয়ে পড়ে দ্বিতীয়ার্ধের পুরোটা সময় চাপ ধরে রাখলেও কাক্সিক্ষত গোলের দেখা পেল না তারা। দারুণ এক জয়ে প্রথম দেখায় হারের মধুর প্রতিশোধ নিল বেলজিয়াম। গতপরশু রাতে লুভেনের কিং পাওয়ার স্টেডিয়ামে ‘এ’ লিগের দুই নম্বর গ্রুপে ২-০ গোলে জিতেছে স্বাগতিকরা। দশম মিনিটে ইউরি টিলেমানস বেলজিয়ামকে এগিয়ে নেওয়ার পর ২৪তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ড্রিস মার্টেন্স।

উয়েফা নেশন্স লিগের দ্বিতীয় আসরের গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হলো ইংল্যান্ডকে। সেই সঙ্গে গ্যারেথ সাউদগেটের দলের বিপক্ষে প্রথম সাক্ষাতে হারের প্রতিশোধও নিল বেলজিয়াম। গত মাসে ইংল্যান্ডের মাঠে ২-১ গোলে হেরেছিল বেলজিয়াম। আসরে পাঁচ ম্যাচে এটাই তাদের একমাত্র হার। দারুণ জয়ে আসরের ফাইনালসে জায়গা করে নেওয়ার সম্ভাবনা উজ্জ্বল করল রবার্তো মার্তিনেজের শিষ্যরা। চার জয়ে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। তিনে থাকা থ্রি লায়ন্সদের অর্জন ৭ পয়েন্ট।

রাতের আরেক ম্যাচে নিজেদের মাঠে আইসল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে ফাইনালসে ওঠার আশা বাঁচিয়ে রেখেছে ডেনমার্ক। দলটির পয়েন্ট ১০। আইসল্যান্ডের পয়েন্টের খাতা এখনও শূন্য। শেষ রাউন্ডে আগামী বুধবার রাতে বেলজিয়ামের মাঠে খেলতে নামবে ডেনমার্ক। স্বাগতিকরা ড্র করলেই নাম লেখাবে ফাইনালসে। অতিথিদের সামনে জয়ের কোনো বিকল্প নেই। একই দিনে ইংল্যান্ড নিজেদের মাঠে খেলবে আইসল্যান্ডের বিপক্ষে।

এদিকে একই রাতে টানা দুই ম্যাচে পয়েন্ট হারানোর হতাশা পেছনে ফেলে জয়ে ফিরেছে ইতালি। পোল্যান্ডকে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। নিজেদের মাঠে ‘এ’ লিগের ১ নম্বর গ্রুপের ম্যাচে ২-০ গোলে জিতেছে ইতালি। প্রথমার্ধে জর্জিনিয়ো দলকে এগিয়ে নেওয়ার পর শেষ দিকে ব্যবধান বাড়ান দোমেনিকো বেরার্দি। টুর্নামেন্টে গত মাসে পোল্যান্ডের মাঠে গোলশ‚ন্য ড্রয়ের পর নেদারল্যান্ডসের সঙ্গে ১-১ সমতায় ম্যাচ শেষ করেছিল চারবারের বিশ্বকাপ জয়ীরা।

গত সপ্তাহে প্রীতি ম্যাচে এস্তোনিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দেওয়া ইতালি এ ম্যাচেও ছিল দুর্দান্ত। একের পর এক আক্রমণ করা ইতালি প্রথমার্ধে গোলের উদ্দেশে শট নেয় আটটি, যার দুটি ছিল লক্ষ্যে। বেশিরভাগ সময় নিজেদের ঘর সামলাতে ব্যস্ত থাকা পোল্যান্ড বিরতির আগে গোলের উদ্দেশে একটি শটও নিতে পারেনি। দলের সেরা তারকা রবের্ত লেভান্দোভস্কি ছিলেন নিজের ছায়া হয়ে।

এই নিয়ে টানা ২১ ম্যাচে অপরাজিত রইলো ইতালি। সবশেষ হেরেছিল পর্তুগালের বিপক্ষে, ২০১৮ সালের ১০ সেপ্টেম্বর। পাঁচ ম্যাচে দুই জয় ও তিন ড্রয়ে ইতালির পয়েন্ট ৯। গ্রুপের আরেক ম্যাচে বসনিয়া ও হার্জেগোভিনাকে ৩-১ গোলে হারানো নেদারল্যান্ডস ৮ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে। ১ পয়েন্ট কম নিয়ে তিনে পোল্যান্ড। বসনিয়ার ২ পয়েন্ট।


এক নজরে ফল
ইংল্যান্ড ০-২ বেলজিয়াম
ইতালি ২-০ জর্জিয়া
ডেনমার্ক ২-১ আইসল্যান্ড
নেদারল্যান্ডস ৩-১ বসনিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অপ্রতিরোদ্ধ-ইতালি
আরও পড়ুন